নিউজটেক নিউজরাজ্য

মাধ্যমিক উচ্চ মাধ্যমিকের মূল্যায়ন কিভাবে সম্ভব হবে তা জানানো হবে আগামীকাল।

নিজস্ব প্রতিবেদন: করোনা আবহে বন্ধ হয়ে রয়েছে স্কুল কলেজ। করোনার প্রথম আবহাওয়া কিছুটা মিটতেই খোলা হয়েছিল স্কুল গুলি। তবে শুধুমাত্র নবম-দশম শ্রেণীর ক্লাস চালু করা হয়েছিল। কিন্তু কলেজ গুলি একদম‌ই খোলা যায়নি।

পুরো শিক্ষাব্যবস্থা টাও যেন ওলটপালট করে দিয়েছে এই মারণ ভাইরাস। পশ্চিমবঙ্গে দাপিয়ে সন্ত্রাস চালিয়ে যাচ্ছে এই ভাইরাস। দ্বিতীয় ঢেউয়ের অভিঘাত প্রথম ঢেউয়ের থেকে আরও তীব্রতর। আগামী ১ লা জুলাই পর্যন্ত রাজ্যে বেশ কিছু বিধিনিষেধ জারি করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন-“লকগেট খুলে জল নামানোর ব্যবস্থা করা হচ্ছে।”- শহরবাসীকে আশ্বাস দিলেন ফিরহাদ হাকিম

তবে তিনি জানিয়েছেন এই বিধিনিষেধে বেশ কিছু ছাড় দেওয়া হয়েছে। যার দরুণ এটাকে লকডাউন বলা সমীচীন হবে না। পশ্চিমবঙ্গ শিক্ষা দপ্তর সিদ্ধান্ত নিয়েছিল যে কোভিড বিধি মেনে জুলাই মাসের শেষের দিকে উচ্চ মাধ্যমিক এবং আগস্ট এর দ্বিতীয় সপ্তাহে মাধ্যমিক পরীক্ষা নেওয়া হবে। কিন্তু এই দুই পরীক্ষা স্থগিত রাখার দাবিতে রাজ্য সরকারের কাছে বহু সংখ্যক ছাত্রছাত্রী বাবা-মায়ের ইমেইল এসে পৌঁছেছে।

আরও পড়ুন-অধীর চৌধুরীর আবেদনে সাড়া দিলেন প্রধানমন্ত্রী। ডিআরডিও মুর্শিদাবাদ এবং কল্যাণীতে বানাতে চলেছে অত্যাধুনিক কোভিড হসপিটাল।

বিদ্বজনেরাও এই ভয়াবহ পরিস্থিতিতে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক স্থগিত রাখার আবেদন জানিয়েছিলেন। যার দরুণ পশ্চিমবঙ্গ সরকার করোনার এই ভয়াবহ আবহে বাতিল করে দিয়েছে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা। ভয়াবহ এই পরিস্থিতিতে পড়ুয়াদের সুরক্ষার ব্যাপারে কোনো রকম ঝুঁকি নিতে রাজি হয়নি পশ্চিমবঙ্গ সরকার। তাই বাতিল করে দেওয়া হয়েছে এই দুই অন্যতম পরীক্ষা।

আরও পড়ুন-কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য সুখবর। আগামী ১ লা জুলাই থেকে বাড়তে চলেছে মহার্ঘ ভাতা।

তবে পড়ুয়াদের মূল্যায়ন কিভাবে সম্ভব হবে সে সম্পর্কে এখনো কোনো সিদ্ধান্ত নেয়নি পশ্চিমবঙ্গ শিক্ষা দপ্তর। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আজ একটি সাংবাদিক বৈঠক সম্পন্ন করেছেন। এই বৈঠকে তিনি ঘোষণা করেছেন যে, “মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক এর মূল্যায়ন কে ঘিরে সমস্ত অভিভাবক এবং পড়ুয়ারা যথেষ্ট উদ্বিগ্ন হয়ে রয়েছেন। আগামীকাল শুক্রবার এই মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক এর মূল্যায়ন সংক্রান্ত সমস্ত বিষয়ের ঘোষণা করা হবে।

আগামী জুলাই মাসের মধ্যেই মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ করে দেওয়া হবে। ছাত্র-ছাত্রীদের ভবিষ্যতে যাতে কোনরকম সংকটজনক পরিস্থিতির মুখোমুখি হতে না হয় সেই সমস্ত কিছু ভেবেই এই দুই পরীক্ষার মূল্যায়ন সম্পর্কে সিদ্ধান্ত নেওয়া হবে।”

Related Articles

Back to top button