নিউজভাইরাল & ভিডিও

কিভাবে তৈরি হয় আপনার রান্নাঘরে ব্যবহৃত LPG গ্যাস? কোথায় পাওয়া যায় এই গ্যাস? রইল ভিডিওসহ বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :-বহু যুগ আগে পৃথিবী উত্থান পাতান ঘটনা দেখা যেটি। তখন পৃথিবীর মধ্যে থাকা বিভিন্ন জন্তু-জানোয়ার গাছ-পালা মাটির নিচে চলে গিয়েছিলো । প্রতিনিয়ত উত্তাল এই পৃথিবীতে প্রাণের অস্তিত্ব ছিল না একদম । বহুদিন ধরে মাটির নিচে চাপা থাকার ফলে সেই সমস্ত জীবজন্তু এবং গাছপালা থেকে বিভিন্ন ধরনের গ্যাস উৎপন্ন হয় । যে গ্যাস গুলি এখন পেট্রলপাম্প বা আপনার বাড়ির রান্নার কাজে ব্যবহার হয়ে থাকে একদম ঠিক শুনেছেন ।

আমরা যে সমস্ত গ্যাস ব্যবহার করি অর্থাৎ রান্নার জ্বালানি ক্ষেত্রে যে সমস্ত এলপিজি গ্যাস ব্যবহৃত করা হয় সে গ্যাসের উৎপাদন হয় কোথা থেকে অর্থাৎ এর উৎস স্থল কোথায় কথা কি আপনাদের জানা আছে? কখনো কি আপনারা জানতে চেয়েছেন কিভাবে আপনার বাড়ির দোড়গোড়ায় এসে পৌঁছাচ্ছে সিলিন্ডার গ্যাস ? আমি নিশ্চিত আপনার ব্যাপারে জানতে ইচ্ছে করেননি কারণ দরকার মিটে গেলে মানুষ আর প্রশ্ন করেনা ।

বৈজ্ঞানিকরা গবেষণা করে দেখেছে মাটির কোন জায়গাতে এই গ্যাস পাওয়া যায় এবং কত গভীরতা রয়েছে সেই গ্যাস । তারপর বিশেষ ড্রিল মেশিনের মাধ্যমে পাইপলাইন করে সেই গাছ কে উপরে তুলে আনা হয়। কিন্তু সে গ্যাসের মধ্যে আরো অনেক ধরনের বিষাক্ত গ্যাস মিশে থাকে ।

পাইপ লাইন দিয়ে উঠে আসা গ্যাসকে একটি কনটেইনারের মধ্য দিয়ে পাঠানো হয় । যে কনটেন্ট এর মধ্যে শুধুমাত্র প্রপ্রন এবং বিউতেন আলাদা করে দেওয়া হয়। পরবর্তী ক্ষেত্রে এই প্রোপেন ও বিউটেন গ্যাস সিলিন্ডার মধ্যে ভরে পৌঁছে দেওয়া হয় আপনার বাড়ির দোরগোড়ায় ।যাতে আপনি সকালে রাত্রে কোন সময় রান্না করে নিশ্চিন্তে থাকতে পারেন ।

Related Articles

Back to top button