নিউজদেশপলিটিক্স

ক্ষুদিরাম বসুর প্রয়াণ দিবসে বাংলায় টুইট করে আবেগতাড়িত স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

নিজস্ব প্রতিবেদন: মুখে হাসি নিয়ে ফাঁসির দড়ি গলায় পড়েছিলেন দেশের সর্বকনিষ্ঠ বীর বিপ্লবী ক্ষুদিরাম বসু । তার আত্মত্যাগ দেশবাসী জীবনভর তাদের স্মৃতিতে রেখে দেবে। এই বীর বিপ্লবী ক্ষুদিরাম বসুর আজ প্রয়াণ দিবস। আজ সকালেই স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বাংলায় টুইট করে বাংলার এই বীর বিপ্লবীর প্রতি শ্রদ্ধার্ঘ্য অর্পণ করেছেন।

সারা দেশব্যাপী ব্রিটিশ‌ রাজ খতম করার জন্য মূলত বাংলার বীর বিপ্লবীরা উল্লেখযোগ্য ভূমিকা পালন করেছিলেন‌ । এই বাংলার মাটিতেই দেশমাতৃকার মুক্তির লড়াইয়ে অস্ত গিয়েছে কত তরুণ প্রাণ। বাঘাযতীন, মাস্টারদা সূর্য সেন, নেতাজী সুভাষ চন্দ্র বসু, বিনয়, বাদল, দীনেশ, ক্ষুদিরাম বসু, রাসবিহারী বসু, প্রীতিলতা ওয়াদ্দেদার সহ অগণিত বীর বিপ্লবী তাঁদের প্রাণ দিয়ে দেশের মুক্তিসাধনার স্বপ্ন দেখেছিলেন। মাত্র ১৫ বছরে ফাঁসিকাঠে শহীদ হয়েছিলেন বীর বিপ্লবী ক্ষুদিরাম বসু।

আরও পড়ুন-বিপ্লব দেবের রাজ্যেও এবার ‘খেলা হবে দিবস’ পালনের প্রস্তুতি তৃণমূলের।

এর আগেও অমিত শাহ বেশ কয়েকবার বাংলায় টুইট করেছিলেন। বিপ্লবী ক্ষুদিরাম বসুর প্রসঙ্গে আগেই অমিত শাহ বলেছিলেন,”সারা ভারতের অহংকার হলেন ক্ষুদিরাম বসু। সারা ভারতবাসী উনার অবদান সারা জীবন মনে রেখে দেবে।”আজ বাংলায় টুইট করে স্বরাষ্ট্রমন্ত্রী লিখেছেন,”যখন ‘বন্দে মাতরম্’ ধ্বনিও রাজদ্রোহের সামিল ছিল, তখন তরুণ বিপ্লবী ক্ষুদিরাম বসুর সাহস ও দেশপ্রেম ব্রিটিশ শাসনের শিকড় নাড়িয়ে দিয়েছিল।

আরও পড়ুন-“আমরা বিজেপি, মহিলাদের সম্মান দিতে জানি।”- দিলীপের কথায় ক্ষুদ্ধ বিজেপি কাউন্সিলরের স্বামী দিলেন দল ছাড়ার ইঙ্গিত

তার বীরত্বে ভয় পেয়ে অল্প বয়সেই ব্রিটিশরা তাঁকে ফাঁসিতে ঝুলিয়ে দেয়। দেশের জন্য তাঁর ত্যাগ, নিষ্ঠা ও বলিদান প্রশংসনীয়।এমন অমর শহিদকে শত কোটি প্রণাম।”

Related Articles

Back to top button