নিউজ

ছোট বাচ্চার আধার কার্ড করতে গিয়ে সমস্যায় পড়তে হচ্ছে? চিন্তা নেই! নভেম্বর মাস থেকে সাহায্য করবে IPPB!

নিজস্ব প্রতিবেদন :- আমরা জানি যে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে ৫ বছর বা তার নিচে বয়স যুক্ত শিশুদের আধার কার্ডের ব্যবস্থা করা হয়েছে। এতদিন ধরে যে সমস্ত আধার কার্ড গু-লি ছিল সেখানে প্রাপ্তবয়স্ক তরুণ যুবক যুবতীদের পরিচয় পত্র পাওয়া গেলও অধরা ছিল সদ্যজাত সন্তানের পরিচয়। তাদেরকেও সরকারি নথিপত্রের ছত্রছায়ায় আনার জন্য আধার কার্ড আধার কার্ড এর প্রচলন শুরু করেছে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে।

কিন্তু যে সমস্যাটি মূলত দেখা যাচ্ছে যে অনেক জায়গাতেই আধার কার্ডের আবেদন করতে পারছেনা অভিভাবকেরা। যদিও পশ্চিমবঙ্গে প্রায় ৮০০ বেশি পোস্ট অফিস রয়েছে। সেখানে আধার সংক্রান্ত নানান ধরনের সমস্যা সমাধান করা হয়। এমনকি মোবাইল নাম্বার নতুন ভাবে সংযুক্ত করা হয়। কিন্তু তবুও এ ধরনের সমস্যা দেখা যাচ্ছে। তবে এবার থেকে এই সমস্যা থেকে মুক্তি পেতে চলেছে সেই সমস্ত বাড়ির অভিভাবকেরা।

কারণ কেন্দ্রীয় সরকার সম্প্রতি অনুমোদন দিয়েছে আইপিপিবি কে। যারা বাচ্চাদের আধার কার্ডের জন্য নাম নথিভুক্ত করবে অর্থাৎ আবেদন গ্রহণ করবে। আপাতত কোনো রকম কোনো শুল্ক নেবে না তারা। শুধুমাত্র আধার কার্ড তৈরি করার জন্য শিশুর ছবি এবং অভিভাবকদের ফিঙ্গারপ্রিন্ট তারা গ্রহণ করবে ।এর জন্য ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া তাদেরকে সফটওয়্যার সরবরাহ করবে।

জানা গেছে আধার নথিভুক্তির পরিষেবা প্রদানের জন্য ডাক বিভাগ ও আইপিপিবি তাদের ২,৫০০ কর্মীকে প্রশিক্ষণ দিতে সমর্থ হয়েছে। এছাড়াও আগামীদিনে আরো বহু কর্মীকে এই কাজের উপযুক্ত করে তোলা হবে বলে আমাদের ধারণা। এবং এই ব্যবস্থার ফলে অনেকটাই উপকৃত হবে অভিভাবকরা সে ব্যাপারে নতুন করে বলার অপেক্ষা রাখে না। খুব শিগগিরই এ ব্যবস্থা শুরু হতে চলেছে গোটা দেশজুড়ে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button