নিউজসোনার দর

দারুন সুখবর! ধনতেরাসের আগেই কমল সোনার দাম! জেনে নিন আজকের বাজার মূল্য সহ বিস্তারিত!

নিজস্ব প্রতিবেদন:-উৎসব হোক বা যেকোনো ছোট অনুষ্ঠান সোনার ব্যবহার কিন্তু থাকবেই থাকবে ।তার পাশাপাশি সোনাকে শুভ এর প্রতীক হিসেবে গণ্য করা হয়ে থাকে ।বিশেষ করে মেয়েদের সোনার প্রতি আকৃষ্ট হওয়ার প্রবণতা ছেলেদের তুলনায় অনেক বেশি । সামনে ধনতেরাসে ধনতেরাস উপলক্ষে অনেকে বাড়িতে ছোট-বড় সোনার কোন জিনিস কিনে নিয়ে আসে।

কারণ প্রচলিত কথাতে এমনটা মনে করা হয় যে ধনতেরাসের দিন সোনার কোন জিনিস কিনলে সেটি বাড়িতে সুখ-শান্তি সমৃদ্ধি বয়ে নিয়ে আসে। কিন্তু যেভাবে বেড়ে চলেছে সোনার দাম তাতে রীতিমতো চিন্তার মধ্যে পড়ে গিয়েছিল সাধারণ মধ্যবিত্ত পরিবারের মানুষেরা ।তবে ধনতেরাস এর আগে পুনরায় দেখা গেল সোনার দাম যার ফলে সোনার গয়না কেনার পাশাপাশি গল্ড বন্ড কিন্তু সুবিধা হবে সাধারণ মানুষের।

গত সেশনে সোনার দাম বৃদ্ধি পেয়েছিল ০.০৪ শতাংশ। তবে সেই দামে পতন হয়েছিল মঙ্গলবার এবং বুধবার। বিশ্ব বাজারের রেশ অনুযায়ী, বুধবার ১০ গ্রাম সোনার দাম গিয়ে দাড়িয়েছিল ৪৭,৬২০ টাকায়। তবে এই ট্রেন্ড বজায় রখেই শুক্রবার এমসিএক্স সূচকে পতন হয়েছে সোনার দামে। এইদিন ০.২৯ শতাংশ দাম কমার পর সোনার দাম হয় ৪৭,৮৫০ টাকা। এবং একইসাথে তাল মিলিয়ে কমেছে রূপোর দাম। এক কিলোগ্রাম সিলভার ফিউচার্সের দাম ৩৩০.৪ টাকা কমেছে এবং তার জন্য রূপোর দাম হয়েছে ৬৪,৭৮৯ টাকা।

এর পাশাপাশি আপনারা গল্ড বন্ড কিনতে পারেন।কেন্দ্রীয় অর্থমন্ত্রকের তরফ থেকে জানান হয়েছে , নির্দিষ্ট সময়ে কিনে ফেলতে হবে গোল্ড বন্ড । আর এই গোল্ড বন্ড ইস্যু করা হবে আগামী ২ নভেম্বর। যেখানে ১ গ্রাম সোনার দাম ধার্য করা হয়েছে ৪৭৬৫ টাকা‌। তবে যেসব গ্রাহক অনলাইনে গোল্ড বন্ড বুক করবেন ‌তাদের জন্য রয়েছে ডিসকাউন্ট। অনলাইন লেনদেনে প্রতি গ্রাম সোনায়‌ ৫০ টাকা ছাড় পাবেন। একজন ব্যক্তি সর্বনিম্ন ১ গ্রাম গোল্ড বন্ড কিনতে পারবেন।এই‌ গোল্ড বন্ডের মেয়াদ থাকে পুরো ৮ বছর। তবে পঞ্চম বছরের পর পরবর্তী সুদ‌ প্রদানের দিনে এই গোল্ড বন্ড ছেড়ে দেওয়ার সুযোগ পাবেন আপনি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button