নিউজ

SBI গ্রাহকদের জন্য দারুণ গুরুত্বপূর্ণ খবর! টাকা তোলার নিয়মে এল একগুচ্ছ পরিবর্তন! না জানলেই পড়তে পারেন সমস্যায়!

নিজস্ব প্রতিবেদন:-আমরা অনেকখানি উন্নত হয়েছি আমাদের এই জীবনযাত্রাতেও সভ্যতা যেমন তার নিজস্ব গতিতে এগিয়ে চলেছে সামনের দিকে তার সাথে সাথে তাল মিলিয়ে আমরাও কিন্তু উন্নত হচ্ছি প্রতিনিয়ত এখনকার দিনে ব্যাংকে লাইনে দাঁড়িয়ে টাকা তোলা জমা দেওয়ার দিন শেষ। তার জায়গায় প্রায় প্রতিটি রাস্তার মোড়ে মোড়ে খুলে ফেলা হয়েছে এটিএম ব্যবস্থা ।

এই এটিএম এর মাধ্যমে আমাদের যখন টাকা পয়সার প্রয়োজন হয় তখন আমরা শুধুমাত্র একটি কার্ড ইনপুট করে প্রয়োজনীয় টাকা তুলে নিতে পারি ।কিন্তু এবার থেকে সেই নিয়মের বদল করলো স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া । মূলত বিভিন্ন ধরনের জালিয়াতি এবং প্রতারণার হাত থেকে গ্রাহকরা যাতে রক্ষা পায় তাই এই ধরনের ব্যবস্থা নিয়েছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার কথা অনুসারে বা নির্দেশিকা অনুসারে এমনটা বলা যেতেই পারে যে এখন থেকে শুধুমাত্র এটিএম কার্ড এবং গোপনীয় পিন দিয়ে দিলেই টাকা আসবে না ।তার পাশাপাশি ব্যাংকের সাথে রেজিস্টার্ড করার মোবাইল নাম্বারে একটি ওটিপি আসবে ।সেই ওটিপি ভেরিফাই করার পর তবেই এটিএম আপনাকে টাকা দেবে এবং স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এমনটা মনে করছে যে এই ব্যবস্থার ফলে অনেকটা প্রতারণা বা জালিয়াতি কমানো সম্ভব হবে।তবে এক্ষেত্রে মাথায় রাখতে হবে এটি কেবল মাত্র এসবিআই এর এটিএম এ এসবিআই এর এটিএম কার্ড বা ডেবিট কার্ডের জন্য প্রযোজ্য। সেক্ষেত্রে অন্য কোন ব্যাংকের এটিএম হলে লাগবেনা কোন ওটিপি।

এবার হয়তো আপনার মনে প্রশ্ন আসতে পারে যে আপনি স্টেট ব্যাংকের গ্রাহক হওয়ার পর কত টাকা সর্বোচ্চ বিনা ওটিপি মাধ্যমে তুলতে পারবেন ।সে অর্থে আপনাদেরকে জানিয়ে রাখা ভাল যে আপনি সর্বোচ্চ 9990 টাকা বিনা ও টিপ এর মাধ্যমে তুলতে পারবেন। 10000 টাকা বা তার বেশি লেনদেন করার ক্ষেত্রে ওটিপি লাগবে না ।তবে এখনো পর্যন্ত সমস্ত এটিএম কে ন্যাশনাল ফিনান্সিয়াল সুইচ (এনএফএস) ব্যবস্থায় সংযুক্ত হয়নি। এই এনএফএস ব্যবস্থার মাধ্যমেই সব ব্যাঙ্কের গ্রাহকরা অন্য যে কোনও এটিএম থেকে টাকা তুলতে পারেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button