নিউজকলকাতারাজ্য

সরকারি দোকান থেকে রেশন নেওয়ার নিয়মে আসতে চলেছে দারুন পরিবর্তন

নিজস্ব প্রতিবেদন: করোনার ভয়াবহ সংকট কালে সারা দেশের মধ্যেই দরিদ্র এবং পিছিয়ে পড়া মানুষদের বিনামূল্যে রেশন বন্টন করছে কেন্দ্রীয় সরকার। সূত্র অনুযায়ী প্রায় ৮০ কোটি দেশবাসী ফ্রি রেশন পাচ্ছেন। কিন্তু এবার ফ্রি রেশন পাওয়ার ক্ষেত্রে বেশ কিছু পরিবর্তন সাধন করতে চলেছে খাদ্য এবং জনবন্টন দপ্তর। 

এই বিষয়ে সমসৃত রাজ্য প্রশাসনগুলির সাথে প্রাথমিক আলোচনা সম্পন্ন করেছে কেন্দ্রীয় সরকার। এই মাসেই এই নতুন নিয়ম গুলি বলবৎ হবে বলে মনে করা হচ্ছে।অনেকক্ষেত্রে দেখা গিয়েছে, যেসব মানুষের যথেষ্ট অর্থ রয়েছে অর্থাৎ তারা ধনী হওয়া সত্ত্বেও ফ্রী রেশনের সুবিধা পাচ্ছেন । তাই অযোগ্য ব্যক্তিদের হাতে যাতে এই রেশন না পৌঁছতে পারে

আরও পড়ুন-ব্যাঙ্কের চেয়ারম্যান পদ থেকে অপসারণ করা হল শুভেন্দু অধিকারীকে।

প্রকৃত যোগ্য মানুষজন যাতে এই বিনামূল্যে রেশন পান সেই বিষয়টি নিশ্চিত করতে চলেছে কেন্দ্রীয় সরকার।সুখের খবর অনুযায়ী এক দেশ এক রেশন কার্ড ইতিমধ্যেই দেশের ৩২ টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে বলবৎ হয়ে গিয়েছে। এর ফলে খাদ্য সুরক্ষা আইন এর পরিষেবা পারছেন বহু মানুষ জন। দরিদ্র শ্রেণীর মানুষগুলোর জন্য যথেষ্ট সুবিধাজনক হিসাবে বিবেচিত হয়েছে এই খাদ্য সুরক্ষা আইন।

কিন্তু এই ফ্রি রেশন ভোগ করতে দেখা গিয়েছে বহু ধনীদের‌ও।কেন্দ্রের পক্ষ থেকে জানা গিয়েছে, গত ছয় মাস ধরে রাজ্যগুলির সাথে এই সংক্রান্ত বিষয়ে পর্যালোচনা সারা হয়েছে। এই মাসেই নতুন নিয়ম বলবৎ করে দেওয়া হবে সমস্ত রাজ্যে।

Related Articles

Back to top button