নিউজটেক নিউজদেশ

“শহীদ’দের নামেই হবে সরকারি স্কুলের নামকরণ”- বিরাট সিদ্ধান্ত নিল জম্মু-কাশ্মীর প্রশাসন

নিজস্ব প্রতিবেদন: এক যুগান্তকারী সিদ্ধান্ত নিয়েছে জম্মু-কাশ্মীর প্রশাসন। সিদ্ধান্ত গৃহীত হয়েছে যে দেশের যে সমস্ত ভারতীয় সেনা, সিআরপিএফ কর্মী, পুলিশ এবং অন্যান্য কর্মকর্তারা দেশের সুরক্ষার জন্য নিজেদের প্রাণ উৎসর্গ করেছেন, তাঁদের সম্মান প্রদান করার জন্য জম্মু এবং কাশ্মীরের স্কুলগুলির নামকরণ তাঁদের নামানুসারে হতে চলেছে।জম্মুর জেলা প্রশাসককে এই মর্মে একটি চিঠি লিখেছেন জম্মুর বিভাগীয় কমিশনার।

তিনি এই চিঠিতে উল্লেখ করেছেন যে বেশকিছু সরকারি স্কুলগুলিতে চিহ্নিত করে শহীদদের নামের সেই সমস্ত স্কুল গুলিকে পুনরায় নামাঙ্কিত করা উচিৎ।এই মর্মে চিঠিতে উল্লেখ করা হয়েছে কাঠুয়া, সাম্বা, উধমপুর, কিস্ত‌ওয়ার, জম্মু, রাজৌরি, ডোডা, পুঞ্চ, রিয়াসি প্রভৃতি জেলার সরকারি স্কুল গুলির কথা।জম্মু-কাশ্মীর সরকার নির্দেশ জারি করেছে যে স্থানীয় কর্তৃপক্ষ সমস্ত তথ্য যাচাই করার পর একটি কমিটি অবিলম্বে গঠন করুক এবং এই কর্মসূচিকে বাস্তবায়িত করে তুলুক।

আরও পড়ুন-আগামী ২০২২ এর উচ্চ মাধ্যমিকের সিলেবাস প্রসঙ্গে নির্দেশিকা জারি করল সংসদ

জানা গিয়েছে এই কমিটিতে থাকতে চলেছেন স্থানীয় পঞ্চায়েত প্রতিনিধি , ভারতীয় সেনাবাহিনী, ডিপিও , এডিসি এবং এএসপির প্রতিনিধিরা। জানা গিয়েছে আগেই জেলা পর্যায়ের তালিকা ভালোভাবে খতিয়ে দেখা হবে তারপর কমিটির কাছে এই তালিকা প্রেরণ করতে হবে।এই নির্দেশিকা জারি করার আগে গত বৃহস্পতিবার পাঞ্জাব সরকার তাদের জেলাগুলির অন্তর্গত ১৪ টি সরকারি স্কুলের নাম পরিবর্তন করে দেশের বিভিন্ন মুক্তিযোদ্ধা এবং অন্যান্য বিশিষ্ট ব্যক্তিত্বদের নামে এই স্কুল গুলিকে নামাঙ্কিত করার ঘোষণা করেছিল।

আরও পড়ুন-“সংস্কার করে দেওয়া হবে ক্ষতিগ্রস্ত মন্দির।”- পাকিস্তানের হিন্দু মন্দির ভাঙচুর করার ঘটনায় প্রতিক্রিয়া দিলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান

পাঞ্জাবের বুকে এমনিতেই বেশ কয়েকটি সরকারি স্কুলের নাম দেশের বিভিন্ন মুক্তিযোদ্ধাদের নামে নামাঙ্কিত রয়েছে। এবার জম্মু-কাশ্মীরের সরকারি স্কুল গুলি শহীদদের নামে নামাঙ্কিত হতে চলায় যথেষ্ট প্রশংসা করেছে সারা ভারতবাসী।

Related Articles

Back to top button