নিউজটেক নিউজদেশ

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য সুখবর। আগামী ১ লা জুলাই থেকে বাড়তে চলেছে মহার্ঘ ভাতা।

নিজস্ব প্রতিবেদন: করোনার এই ভয়াবহ আবহে সরকারি কর্মচারীদের জন্য দারুন সুখবর দিয়েছিল কেন্দ্রীয় সরকার। এই পরিস্থিতিতে সরকারি কর্মচারীদের ইএলডিআই কভারেজ বাড়ানো হয়েছিল। গত ২ বার কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ বৃদ্ধি করা হয়নি।

কিন্তু এবারে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ ১৭% থেকে বাড়িয়ে করা হতে চলেছে ২৮%।বছরে দুবার মূল্য বৃদ্ধির বিষয়টি মাথায় রেখে সরকারি কর্মচারীদের এই ডিএ বাড়ানো হয়। কিন্তু গত বছরে এই ভয়াবহ করোনা পরিস্থিতিতে জানুয়ারি মাস থেকে জুন মাস এবং জুলাই মাস থেকে ডিসেম্বর মাস পর্যন্ত এই ডিএ বৃদ্ধি করতে পারেনি কেন্দ্র।

আরও পড়ুন-অধীর চৌধুরীর আবেদনে সাড়া দিলেন প্রধানমন্ত্রী। ডিআরডিও মুর্শিদাবাদ এবং কল্যাণীতে বানাতে চলেছে অত্যাধুনিক কোভিড হসপিটাল।

তাই এবারে এই তিনটি ডিএ একসাথে বৃদ্ধি হতে চলেছে। তবে এই ডিএ বাড়ানো হলেও কর্মচারিরা এই মূহুর্তে এটা হাতে পাবেন না বলে জানা গিয়েছে।তার জন্য বর্তমানে ১১% অধিক ডিএ পাবেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা।

আরও পড়ুন-দূর দূরান্ত থেকে ত্রাণ সংগ্রহ করে এলাকার দুঃস্থ মানুষদের মধ্যে বন্টন করছেন বিজেপি বিধায়ক চন্দনা বাউড়ি

কেন্দ্রীয় সরকারি বেতনভুক্ত একজন কর্মচারীর নূন্যতম ১৮০০০ টাকা মাইনে হয়। সে ক্ষেত্রে তাঁর ডিএ বৃদ্ধি পাবে ১৫% যার দরুণ তিনি ২৭০০ টাকা মতো অতিরিক্ত পাবেন। এই বর্ধিত ডিএ আগামী ১ লা জুলাই থেকেই লাগু হতে চলেছে।

আগামী ৬ মাসের মধ্যে আর‌ও ৪% ডিএ বাড়ানো হবে, এর ফলে ৩২% অতিরিক্ত ডিএ পাবেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। কেন্দ্রের এই ঘোষণায় যথেষ্ট খুশী হয়েছেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা।

Related Articles

Back to top button