নিউজ

এবার থেকে নিশ্চিন্তে যাতায়াত পারবেন ট্রেনে! করোনা রুখতে নয়া পদক্ষেপ রেল কর্তৃপক্ষের! রইল বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন:-এবার আরও নিরাপদ ভাবে ট্রেনে আপনি পরিষেবা নিতে পারেন । থাকবেনা সংক্র-ম-নের ভ-য় । একদমই ঠিক বলেছি । আমরা জানি যে মহা-মা-রির এই অবস্থাতে যাতে সংক্র-ম-নের দ্রুত হারে ছড়িয়ে না পড়ে তার জন্য বন্ধ করে দেওয়া হয়েছিল ট্রেন পরিষেবা । কিন্তু তাতে অসুবিধা হচ্ছিল লাখ লাখ মানুষের ।কারণ প্রতিদিন ট্রেনের সাথে ওতপ্রোতভাবে জড়িত থাকে । তবুও করণীয় কিছু নেই ।কিন্তু ভারতীয় রেলে তাকে এক্সপ্রেস ট্রেন এবং লোকাল ট্রেন বন্ধ করে দেওয়া হলেও চালু করা হয়েছিল স্পেশাল ট্রেন।

একটি ট্রেনের কামরার মধ্যে যেহেতু যাত্রীরা অনেকক্ষণ ধরে সময় কাটায় সং-ক্র-মণ ছড়িয়ে যাবার ভ-য় ছিল এর আগে । যার জন্য স্পেশাল ট্রেনের এড়িয়ে যাওয়ার প্রবণতা দেখা যাচ্ছিল যাত্রীদের মধ্যে ।এবার সেই সংক্র-ম-নের ভ-য় কে দূরে রাখতে নতুন এক পদ্ধতি অবলম্বন করল ভারতীয় রেল এবং তাদের এই পদ্ধতিতে স্বীকৃতি দিয়েছে আইসিএমআর । আপনি হয়তো ভাবছেন তাহলে গোটা ট্রেন স্যানিটাইজার এর ব্যবস্থা করবে ভারতীয় রেল । কিন্তু তেমনটা কিন্তু নয় তার থেকেও আরো উন্নত ব্যবস্থা গ্রহণ করেছে ভারতীয় রেল।

ভারতীয় রেলের তরফ থেকে জানানো হয়েছে যে বিশেষ কিছু ট্রেনে প্রতিটি কামড়াতে লাগানো হবে ইউভি বা আল্ট্রাভায়োলেট রে । এর মাধ্যমে স্টেরিলাইজেশন করা হবে প্রতিটি কামড়কে । যার ফলে নিশ্চিহ্ন করা যাবে করোনা ভাইরাসকে। অর্থাৎ কামরার মধ্যে যদি কোনো সংক্র-মণ ব্যক্তি প্রবেশ করে থাকে তাহলে কিন্তু তার এই আল্ট্রাভায়োলেট এর মাধ্যমে সংক্রমণ নিশ্চিন্ত হবে । তার পাশাপাশি বেঁচে যাবে অন্যান্য যাত্রীরা । আপাতত শতাব্দি এক্সপ্রেসে পরীক্ষামূলকভাবে এই এটি ইন্সটল করা হয়েছে । পরবর্তী ক্ষেত্রে বিভিন্ন ডিভিশনের বিভিন্ন ট্রেনের ব্যবস্থা আনার চেষ্টা করছে ভারতীয় রেল ।

Related Articles

Back to top button