নিউজ

এবার থেকে খুব সহজেই নিজের মোবাইল ফোন থেকে কাটতে পারবেন ট্রেনের টিকিট! জেনে নিন পদ্ধতি।

নিজস্ব প্রতিবেদন :- কাছাকাছি কোন জায়গা হোক বা দূরবর্তী কোনো জায়গা আমরা সাধারণত বিমানের থেকে ট্রেন কে বেশি প্রাধান্য দিয়ে থাকি। কারণ কম খরচে সহজভাবে এটি পাওয়া যায়। তার পাশাপাশি অনেকেই বিমানে চড়তে ভ-য় পান। তাই ট্রেনের ব্যবহার প্রতিনিয়ত বেড়েই চলেছে মানুষের মধ্যে। বর্তমানে যেহেতু লোকাল ট্রেন ও অন্যান্য ট্রেন বন্ধ হয়েছে তাই হয়তো যাত্রীদের কিছুটা হলেও অসুবিধা হচ্ছে।

কিন্তু খুব তাড়াতাড়ি এই সমস্যার সমাধান হয়ে যাবে এমন টা আশা করা যেতে পারে। আগেকার যুগের ট্রেনের টিকিট কাটতে প্ল্যাটফর্মের সামনে লম্বা লাইনে দাড়াতে হতো ।কিন্তু বর্তমানে এই সমস্যা থেকে মুক্তি পেয়েছে মানুষেরা। বাড়িতে বসেই অনলাইনে মাধ্যমে টিকিট কাটতে পারবে তারা। কিন্তু সে ক্ষেত্রে দেখা যায় একাধিক সমস্যা।

টিকিট কাটার পর যদি কোনো কারণে টিকিট ক্যান্সেল হয়ে যায় তাহলে সেই টিকিটের মূল্য পাওয়া যায় ঠিক কথা কিন্তু কবে আপনার একাউন্টে ঢুকবে সে কথা নিজেও জানেনা রেল। এবার এই সমস্যা সমাধান করতে তৎপর হয়ে উঠেছে ভারতীয় রেল। চালু করল নতুন একটি পেমেন্ট মেথড।যেখানে আপনি খুব অল্প সময়ের মধ্যেই বলাবাহুল্য টিকিট ক্যানসেল করার সাথে সাথেই পেয়ে যাবেন মূল্য।

মূলত এই আইআরসিটিসি তাদের অফিসিয়াল ওয়েবসাইটে পেমেন্ট অপশনে সামান্য বদল নিয়ে এসে আইআরসিটিসি-আইপে যুক্ত করেছে। যার ফলে নিয়ম এক থাকলেও খালি পেমেন্ট অপশনে এসেছে সামান্য পরিবর্তন। এই পেমেন্ট অপশনের ক্ষেত্রে আপনি আপনার ইউপিআই আইডি বা ডেবিট কার্ড যেকোন কিছুই যুক্ত করে রাখতে পারেন। এর ফলেই যেমন টিকিট বুকিং এর ক্ষেত্রে আপনার সময় কম লাগবে ঠিক ক্যানসেলএর ক্ষেত্রেও ততো তাড়াতাড়ি পেয়ে যাবেন টাকা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button