নিউজ

এবার থেকে বাড়িতে বসেই অনলাইনে করতে পারবেন গাড়ির রেজিস্ট্রেশন থেকে শুরু করে ড্রাইভিং লাইসেন্স! রইল বিস্তারিত পদ্ধতি।

নিজস্ব প্রতিবেদন :- আমরা আগেই জেনেছি যে বাড়িতে বাইক বা গাড়ি থাকলেই হবে না তার সাথে সাথে অতি অবশ্যই থাকতে হবে তার গুরুত্বপূর্ণ নথিপত্র গুলি যেমন ড্রাইভিং লাইসেন্স ব্লুবুক সহ একাধিক গুরুত্বপূর্ণ নথিপত্র । করোনা সংক্রমণ ছড়িয়ে যাওয়ার পর বিপুল পরিবর্তন ঘটেছে জনজীবনের ।

বড় ভিড় জমায় এড়িয়ে চলার চেষ্টা করছে মানুষজন । সেগুলো সংক্রমণ হওয়ার আশঙ্কা অনেকটাই বেশি কিন্তু । এই অবস্থাতে নতুন ড্রাইভিং লাইসেন্স ড্রাইভিং লাইসেন্স রিনিউ করা এমনকি এফসি নাম্বার কিভাবে পাওয়া যাবে সে ব্যাপারে চিন্তিত ছিল গ্রাহকরা । তবে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে নতুন নিয়ম জারি করা হয়েছে যার ফলে উপকৃত হবে দেশে প্রায় কোটি কোটি মানুষ ।

সম্প্রতি কেন্দ্রীয় সরকারের তরফ থেকে এমনটা জানানো হয়েছে যে এবার থেকে আপনি বাড়িতে বসেই কিন্তু ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করতে পারেন এমনকি ড্রাইভিং লাইসেন্স রিনিউ করতে পারেন ও যাবতীয় যে সমস্ত কাজকর্ম রয়েছে তার বাড়িতে বসে করে নিতে পারেন । যার ফলে জমায়েত এড়ানো যাবে অপরদিকে এই ভোগান্তির হাত থেকে রেহাই পাওয়া যাবে । তাই আজকের এই প্রতিবেদন এ বলবো কিভাবে আপনাদের বাড়িতে বসে কিভাবে আপনি নতুন ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করতে পারবেন।

এজন্য প্রথমেই কেন্দ্রীয় সরকারের নতুন পোর্টালে https://parivahan.gov.in/parivahan/ পৌঁছে যেতে হবে। এরপর যথাক্রমে ‘Online Services’ ও ‘Driving License Related Services’ বিকল্পে ক্লিক করুন।এরপর নিজের রাজ্যের নাম সিলেক্ট করতে হবে আপনাকে ।তার পাশাপাশি আপনাকে লারনার লাইসেন্সে ক্লিক করতে হবে । এবার আধার ভেরিফিকেশনের জন্য নিজের আধার অথবা ভার্চুয়াল আইডি নম্বর প্রদান করুন। এর ফলে আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বরে একটি ওটিপি মেসেজ আসবে।

আবেদনকারীকে এই ওটিপি নম্বর প্রদান করতে হবে। এবার নির্দিষ্ট ফর্ম পূরণ করুন। এক্ষেত্রে নিজের বাহনের প্রকৃতি বেছে নিন। পূর্বে লাইসেন্স বাতিল হয়ে থাকলে তা নিশ্চিত করুন। সবকিছু ঠিকঠাক থাকলে ‘Submit’ বিকল্পে ক্লিক করে পরবর্তী ওয়েবপেজে গিয়ে পেমেন্ট মিটিয়ে দিন। এর ফলে আপনাকে একটি পেমেন্ট স্লিপ প্রদান করা হবে। ব্যাস্, এখানেই আপনার লার্নার লাইসেন্স স্লট বুকিং সম্পন্ন হলো।

অনলাইন টেস্টের জন্য পোর্টাল আবেদনকারীকে এসএমএসের মাধ্যমে লগ-ইন বিষয়ক তথ্য পাঠিয়ে দেবে। অফলাইন পরীক্ষার জন্য অবশ্য নিকটবর্তী আরটিও অফিসে হাজির হতে হবে। এরপর আপনি লার্নার লাইসেন্স পেয়ে যাবেন এবং সেই লাইসেন্স এর বৈধতা শেষ হয়ে যাওয়ার পর আপনি মূল লাইসেন্সের জন্য আবেদন করতে পারেন।

Related Articles

Back to top button