নিউজঅফবিটব্যাংকিং খুঁটিনাটি

এবার থেকে শনিবার এবং রবিবারেও পাওয়া যাবে বেতন এবং পেনশন। জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন: বহুদিন থেকেই নিয়ম রয়েছে যে শনিবার এবং রবিবার দেওয়া হয়না বেতন এবং পেনশন। ‌ যার জন্য সোমবার পর্যন্ত অপেক্ষা করেন চাকরিজীবীরা। ‌ কিন্তু এবার থেকে শনিবার এবং রবিবার এ পাওয়া যাবে পেনশন এবং বেতন। এমনটাই জানিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

গতকাল আরবিআই জানিয়েছে, সমস্ত রকমের ব্যাংকিং কাজ যেমন ট্রান্সফার থেকে শুরু করে ইএমআই পেমেন্ট, বেতন, পেনশন দেওয়া ইত্যাদি ২৪ ঘন্টাই চালু থাকবে।সপ্তাহে সাত দিন এই পরিষেবা চালু থাকবে বলে জানিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। ‌ জানা গিয়েছে ন্যাশনাল অটোমেটেড ক্লিয়ারিং হাউসের মাধ্যমে এই পরিষেবা চালু থাকবে। আরবিআইয়ের গভর্নর জানিয়েছেন যে, “আরটিজিএস সর্বক্ষণ চালু রাখা এবং গ্রাহকদের সুবিধার জন্য এই ন্যাশনাল অটোমেটেড ক্লিয়ারিং হাউজ ২৪ ঘন্টাই পরিষেবা দিয়ে যাবে।

আরও পড়ুন-প্রকাশিত হল আইসিএস‌ই, আইএসসি ‘র ফলাফল। রাজ্যে মেয়েদের পাশের হার বৃদ্ধি।

এই পরিষেবা আগে শুধুমাত্র সোমবার থেকে শুক্রবার পর্যন্ত চালু থাকতো।”জানা গিয়েছে এই NACH পরিপাটি চালায় ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া। এই পরিষেবাটি মূলত ব্যাংকিং পেমেন্ট পরিষেবা। এই পরিষেবার মাধ্যমে বেতন প্রদান , পেনশন প্রদান ইত্যাদি প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পাশাপাশি ইলেকট্রিক বিল, টেলিফোন বিল , লোনের ইএমআই দেওয়া, মিউচুয়াল ফান্ডের প্রিমিয়াম, বীমার প্রিমিয়াম ইত্যাদি দেওয়া হয়ে থাকে।

আরও পড়ুন-রেলের পরীক্ষার্থীদের জন্য বাড়ানো হলো স্পেশাল ট্রেনের সংখ্যা

এতদিন শুধুমাত্র সোমবার থেকে শনিবারের মধ্যে বেতন এবং পেনশন পেতেন চাকরিজীবীরা। কিন্তু এবার নতুন এই পরিষেবায় শনিবার, রবিবার‌ও বেতন এবং পেনশন পেতে পারেন চাকরিজীবীরা।

Related Articles

Back to top button