নিউজ

রেশন কার্ডের মধ্যে এই তথ্যগুলি ভুল দিলেই হতে পারে 5 বছরের জেল! আগে থেকে সতর্ক হোন! রইল বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :-আমাদের এই দেশে এমন অনেক মানুষ রয়েছে যারা দারিদ্র্যসীমার নিচে বসবাস করেন। । অর্থাৎ প্রতিদিন তাদের খাবার নিয়ে ভাবতে হয় । এবং সেই অবস্থা থেকে যাতে সহজে তারা বেরিয়ে আসতে পারে তার জন্য ভারত সরকার এবং বিভিন্ন রাজ্য সরকারের উদ্যোগে চালু করা হয়েছিল রেশন ব্যবস্থা । যদি রেশন ব্যবস্থা নতুন কোন ব্যবস্থা নয় । আলাউদ্দিন খিলজী সময় থেকে বাজারদর নিয়ন্ত্রণ ঠিক রাখার জন্য এই ধরনের ব্যবস্থা চালু করা হয়েছিল ।

এর ফলে খুব স্বল্প দামে মানুষেরা বিভিন্ন পুষ্টিকর খাবার পেয়ে থাকে । যেমন চাল ডাল গম আটা ছোলা ইত্যাদি । কিন্তু কখনো কখনো দেখা গেছে যে এই রেশন ব্যবস্থা নিয়ে উঠে এসেছে জালিয়াতির ঘটনা । এবং সেই জালিয়াতির ঘটনায় বন্ধ করার জন্য এবার ভারত সরকার এবং রাজ্য সরকার একটি সিদ্ধান্ত গ্রহণ করেছে এবং যদি কেউ এ সিদ্ধান্তের বিপরীতে যায় তাহলে তার চরম শাস্তি হতে পারে ।।যদি আপনি এই নিয়ম না মানেন তাহলে কিন্তু আপনার জেল জরিমানা হতে পারে ।কোনো কোনো ক্ষেত্রে আবার দুটো হতে পারে ।

১) আমাদের দেশে এ রেশন কার্ডের দুইটি বিভাগ রয়েছে এ পি এল এবং বিপিএল । এরা সাধারণ মানুষের তুলনায় একটু বেশি পরিমাণে রেশন পায় । তাই সেই লোভ সামলাতে না পেরে অনেকেই সেই ক্যাটাগরিতে নিজেকে অন্তর্ভুক্ত করতে চাই ।।যার ফলে বিভিন্ন জাল নথিপত্র দিয়ে রেশন কার্ড তৈরি করে তারা । কিন্তু পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফ থেকে জানানো হয়েছে যদি কোন ব্যক্তি এমতাবস্থায় ধরা পড়ে তাহলে কিন্তু তার পাঁচ বছরের জেল হতে পারে এমনকি মোটা অঙ্কের জরিমানা লাগতে পারে ।

২)দ্বিতীয়তঃ এমনটা বলা হয়েছে যে কোন মৃত ব্যক্তির নামে যদি কোন পরিবারের রেশন তোলে তাহলে কিন্তু তার বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেবে । পশ্চিমবঙ্গ রাজ্য সরকার এবং খাদ্য দপ্তর সে ক্ষেত্রে জেল এবং জরিমানা হতে পারে ।

৩)এর পাশাপাশি জাল নথিপত্র বা রেশন কার্ড তৈরি করার জন্য সরকারী আধিকারিককে ঘুরতে গেলে গ্রহীতা এবং দাতা উপায় কি জরিমানা দিতে হবে প্রয়োজনে জেল হতে পারে ।

Related Articles

Back to top button