নিউজঅফবিট

বাংলার শিল্পীর তৈরি দুর্গা প্রতিমা পাড়ি দিচ্ছে কানাডায়।

নিজস্ব প্রতিবেদন: ‘তোরা আয়রে ছুটে আয় পূজোর গন্ধ এসেছে’- সত্যিই এবার বাতাসে ধ্বনিত হচ্ছে মায়ের আগমনের বার্, ভোরের শিউলি ফুলের দল তা জানান দিচ্ছে যে আর চারমাসের অপেক্ষার পরেই মা আসতে চলেছেন মর্ত্যলোকে। কয়েকদিন পরেই শরতের আকাশে পেঁজা তুলোর মেঘের সঞ্চার জানিয়ে দেবে উমার আগমনী বার্তা। তবে অন্যান্য বারের মতো সেই স্বাভাবিক চেনা ছন্দের পূজার আনন্দ এবারে অনেকটাই মলিন।

কারণ করোনার ভয়াবহতার মধ্যে গতবারের পূজো কেটেছে নম নম করে। এবারে আবার আগমন ঘটতে চলেছে তৃতীয় ঢেউয়ের, যার দরুণ রীতিমতো আতঙ্কে রয়েছেন মানুষজন। এই পরিস্থিতিতে এবারের পূজার আনন্দ‌ও অনেকটাই ম্লান হয়ে যাবে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন-আজ থেকে দর্শনার্থীদের জন্য খুলে দেওয়া হল দক্ষিনেশ্বরের মায়ের মন্দির

এই আবহে এবার বাংলার শিল্পীর হাতে গড়া দুর্গা প্রতিমা পাড়ি দিচ্ছে সুদূর কানাডায়। জানা গেছে এই দুর্গা প্রতিমা তৈরি করেছেন নদীয়ার শান্তিপুরের সাহাপাড়া স্ট্রিটের বাসিন্দা শুভজিৎ দে। দু ফুট লম্বা এবং দু ফুট চ‌ওড়া এই ডাকের সাজের দূর্গাপ্রতিমা এবারে র‌ওনা দিচ্ছে কানাডায়।

শুভজিৎ এর সাথে সোশ্যাল মিডিয়ায় আলাপ হয়েছিল প্রবাসী এক বাঙালির। সেই প্রবাসী বাঙালি যখন জানেন যে শুভজিৎ হলেন একজন শিল্পী তখন তিনি শুভজিৎ কে একটি দুর্গা প্রতিমার অর্ডার দেন। সেই অর্ডার মত একচালার ডাকের সাজের দুর্গা প্রতিমা টি বানিয়েছেন শুভজিৎ।

আরও পড়ুন-করোনা বিধি মেনে পুরীর মন্দিরে সকাল থেকেই জগন্নাথ দেবের স্নানযাত্রার প্রস্তুতি তুঙ্গে।

এই প্রতিমাটি তৈরি করা হয়েছে ইসক্সি কম্পাউন্ড নামক একপ্রকার বিশেষ ফাইবারের দ্বারা। শুভজিৎ মৃৎশিল্পী নন। তিনি একজন আঁকার শিক্ষক, তবে এই সমস্ত শিল্পের কাজ তিনি অত্যন্ত দক্ষতার সাথে করে থাকেন।

Related Articles

Back to top button