নিউজঅফবিট

শীতকালে পায়ের গোড়ালি ফাটার সমস্যায় ভোগেন? এখন থেকেই এই পদ্ধতিতে নিন যত্ন,মিলবে সমাধান! রইল বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :- আমরা দেখেছি যে অকারণে শীতকাল এলেই আমাদের পায়ের গোড়ালি হাটতে শুরু করে যার ফলে বিভিন্ন রকম অপ্রীতিকর পরিস্থিতির মধ্য দিয়ে পড়তে হয় আমাদের। আজ সেই গোড়ালি ফাটার থেকে মুক্তি পাবার উপায় বলতে এলাম। শীতকালে আর্দ্রতা জন্য শরীর মসৃণতা হারিয়ে যায়। যার ফলে শরীর রুক্ষ শুষ্ক হয়ে যায়। এবং মাঝেমধ্যেই এই জন্য গোড়ালি ফেটে যায়। যা দেখতে খুব বিচ্ছিরি লাগে।

এই গোড়ালি ফাটা থেকে রেহাই পেতে অনেক মানুষ অনেক নামিদামি ক্রিম ব্যবহার করেছে। কিন্তু ফল পাইনি তেমনভাবে। আজ আপনাদের সামনে যে পদ্ধতি বলতে এসেছি সেটা একদম ঘরোয়া পদ্ধতি এবং ফল পাবেন হাতেনাতে। প্রথমে একটি মোমবাতি কে নিয়ে নিন এবং একটি ছুরি দিয়ে মোমবাতি থেকে কিছুটা পরিমাণ মোম আলাদা করে নিন। কারণ এটি হলো একমাত্র উপাদান যা গোড়ালি ফাটা থেকে মুক্তি দিতে পারে।

এরপর সেই মোমের মধ্যে নিয়ে নিন ১-২ চামচ সরষের তেল এবং দুটি মিশ্রণকে ভালোভাবে মেশান। ভালো মতন হয়ে গেলে আপনাকে এগোতে হবে পরবর্তী পদক্ষেপের জন্য। মোম এবং সরষে তেলের মিশ্রণটি ভালো মতন ভাবে মিশিয়ে নেওয়া পর আপনাকে একটি বাটিতে বেশ কিছুটা পরিমাণ উষ্ণ জল নিতে হবে এবং সেই জলের মধ্যে সে কাচের বাটি কে বসিয়ে রাখতে হবে।

যার ফলে আগে থেকে মোম এবং সরষের তেলের মিশ্রণটি গলতে শুরু করবে এবং সম্পূর্ণ একটি তরলে পরিণত হবে। এমতাবস্থায় সম্পূর্ণ মিশ্রনটিকে ঠান্ডা হতে দিলে সেটি পরবর্তীকালে ক্রিম এর আকার ধারণ করবে। যেটি আপনি আপনার পায়ে রাত্রে শুতে যাওয়ার আগে গোড়ালির মধ্যে প্রয়োগ করলে আপনার গোড়ালি ফাটা চিরতরে বিদায় নেবে। সপ্তাহে তিন থেকে চারদিন এই নিয়মটি প্রয়োগ করতে হবে আপনার গোড়ালিতে তাহলে মিল যে ফল হাতেনাতে।

সরষের তেল:- যদিও এই পদ্ধতিটি আগেকার যুগের মানুষেরা বেশি মাত্রায় ব্যবহার করত। বর্তমানে এর প্রথা সম্পূর্ণ রকম ভাবে উঠে গেছে। তবুও এই পদ্ধতি অনুসারে এমনটা বলা হচ্ছে যে প্রতিদিন স্নান করতে যাওয়ার আগে যদি নাভিতে কিছুটা পরিমাণ সরষের তেল লাগিয়ে মালিশ করেন তাহলে গোড়ালি ফাটা থেকে চিরতরে নাকি মুক্তি পাওয়া যায়।

লেবু ও গ্লিসারিন :- ত্বক ফেটে যাওয়া বা গোড়ালি ফেটে যাওয়ার পিছনে মূলত যে কারণটি রয়েছে সেটি হচ্ছে রুক্ষতা বা শুষ্কতা। তাই ত্বক কে নরম করা অত্যন্ত জরুরি। প্রতিদিন রাত্রে শুতে যাওয়ার আগে লেবু এবং গ্লিসারিন এর মিশ্রন যদি পায়ের মধ্যে লাগিয়ে রাখেন তাহলে কিন্তু গোড়ালি আর ফাটবে না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button