বাতাসের মাধ্যমেও কি ছড়ায় করোনা? বিজ্ঞানীদের দাবী শুনে কি জানালো হু?

বর্তমানে করোনার দাপটে মৃ-ত্যুর করাল আতঙ্কের ছবিটা প্রত্যক্ষ করছে আপামর বিশ্ববাসী। এখনও এই ম-হা-মা-রি-কে নিয়ন্ত্রণ করার কোনো নির্দিষ্ট পথ খুঁজে বের করা যাচ্ছেনা। দেশের তাবড় তাবড় বিজ্ঞানী-ডাক্তাররা সচেষ্ট রয়েছেন যে কিভাবে এই মা-র-ণ ব্যাধি থেকে মানুষকে মুক্তি দেওয়া যায় সেই জীবনদায়ী অ্যা-ন্টি-ভা-ই-রা-স টি বের করতে।

কিন্তু এখনো উল্লেখযোগ্য আশার আলো দেখাতে পারছেন না তারা। তবে কিছু কিছু দেশের বিজ্ঞানীরা আশাবাদী যছ, তাঁরা খুব শীঘ্রই এর অ্যা-ন্টিভা-ই-রা-স মানবসমাজের কাছে উপস্থাপিত করতে পারবেন।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা আগেই জানিয়েছিলো যে, করোনা একটি শ্বাস প্রশ্বাস জষিত রোগ যা ড্রপলেটের মাধ্যমে ছড়িয়ে যায়।

আরও পড়ুন – এবছর কি হবে স্নাতক-স্নাতকোত্তরের পরীক্ষা? স্পষ্ট না জানালেও ইঙ্গিত দিলেন শিক্ষামন্ত্রী

নাক ও মুখ দিয়ে এটি নিষ্কাশিত হয়ে মানুষের মধ্যে সং-ক্রা-মি-ত হয়। ক্লিনিক্যাল ডিজিস জার্নালে প্রকাশিত গবেষণায় বিজ্ঞানীরা দাবী করেছেন যে, এই ভা-ই-রা-স বাতাসে ভাসমান হতে পারে। এবং কোনো মানুষের মধ্যে শ্বাস প্রশ্বাসের মাধ্যমে এটি সং-ক্রা-মি-ত হতে পারে। বিজ্ঞানীরা দাবী করেছেন যে এই ভা-ই-রা-সে-র একেবারে ক্ষুদ্রাতিক্ষুদ্র কণা বাতাসে ভেসে বেড়াতে পারে।

আরও পড়ুন – লকডাউনের মধ্যে ফের উঠতি সোনার সহ রান্নার গ্যাসের দামে, কলকাতার বাজারে আজকের পেট্রোল ও রুপোর দাম কত? জেনে নিন

বিজ্ঞানীরা এই ভা-ই-রা-সে-র তথ্যটি আপডেট করার আবেদন পেশ করেছে WHO ‘র কাছে। গত মঙ্গলবার WHO জানিয়েছে যে, এটা নিশ্চিতভাবে বলা যাচ্ছেনা যে এই ভা-ই-রা-স বাতাসে ভাসমান হয়ে রোগ ছড়ানোর ক্ষমতা রাখে, তবে এর স্বপক্ষে কিছু প্রমাণ পাওয়া গিয়েছে।

আরও পড়ুন – সুশান্তের মৃ’ত্যুর ত’দন্ত করতে গিয়ে আজ মুম্বাই পুলিশের হাতে উঠে আসলো এক চা’ঞ্চ’ল্যকর তথ্য, একাংশের দাবী এটা কিভাবে সম্ভব!

তবে এই বিষয়ে আরো সুনিশ্চিত তথ্য প্রমাণ জোগাড় করতেই হবে। এই পরিস্থিতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা নির্দেশিকা দিয়েছে যে অন্তত ১ মিটার শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে।

এখানে আপনার মতামত জানান