গত তিনমাস ব্যাংকে পাননি গ্যাসের ভুতুর্কি? জানুন তার কারণ!

বর্তমানে মানুষের হাতে রান্নার গ্যাস এসে গিয়ে গৃহস্থালির কাজকে করেছে আরো সহজ। কেন্দ্রীয় সরকারের উজ্বলা যোজনায় অন্তর্ভুক্ত হয়ে আরো‌ বেড়েছে এলপিজি ব্যবহারকারীদের সংখ্যা। গ্যাসের এই মূল্যের উপর কেন্দ্রীয় সরকার ভর্তুকি প্রদান করছিলো। কিন্তু চলতি বছরের গত মে মাস থেকে এই ভর্তুকি দেওয়া বন্ধ করে রেখেছে কেন্দ্রীয় সরকার। গত ১ বছর ধরেই রান্নার গ্যাসের সিলিন্ডারে ভর্তুকি কমিয়েছে কেন্দ্র।

আরও পড়ুন – মাধ্যমিক পরীক্ষা কী পুরোপুরি উঠে যাচ্ছে? জানুন খুঁটিনাটি প্রশ্নের উত্তর

যার ফলে এই ভর্তুকি কমতে কমতে প্রায় ১০০ টাকা হয়ে গিয়েছিলো। ১৪.২ কেজির রান্নার গ্যাসের সিলিন্ডারের গত বছর জুলাইয়ে মূল্য ছিলো ৬৩৭ টাকা। এই বছরে এই গ্যাসের মূল্য কমে দাঁড়িয়েছে ৫৯৪ টাকা। এর আগে কেন্দ্র ১ বছরে গ্রাহকদের ভর্তুকিযুক্ত সিলিন্ডার দিতো মোট ১২ টি। এর থেকে বেশী সিলিন্ডারের দরকার হলে , গ্রাহকদের তা বাজার মূল্যে কিনতে হত। কিন্তু এই সিলিন্ডারের মূল্য বর্তমানে বেশ কিছুটা কমে যাওয়ার দরুন আর ভর্তুকি দিচ্ছে না কেন্দ্র।

আরও পড়ুন – বাইক-গাড়িপ্রেমীদের জন্য বড় সুখবর, শনিবার থেকে কমছে বেশকিছু গাড়ির দাম

তাই কেন্দ্রের তরফ থেকে জানা গিয়েছে যে, যেহেতু বর্তমানে রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম কমে গিয়েছে তাই এই ভর্তুকি বন্ধ রেখেছে কেন্দ্রীয় সরকার। কারণ যখন দাম ঊর্ধ্বমুখী হয়, তখনই ভর্তুকির ব্যবস্থা করে কেন্দ্রীয় সরকার।

এখানে আপনার মতামত জানান