নিউজপলিটিক্সরাজ্য

“গ্রেট ক্যালকাটা কিলিং এর ঘটনার দিনে খেলা হবে দিবস। তারিখ পরিবর্তন করা হোক”- মমতাকে অনুরোধ করলেন ধনখড়

নিজস্ব প্রতিবেদন: বাংলায় বিজেপির হেভিওয়েট নেতাদের একাই রুখে নিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। যার দরুণ সারাদেশে তাঁর রাজনৈতিক গুরুত্ব বহুলাংশে বৃদ্ধি পেয়েছে। বাংলায় তৃণমূলের জনপ্রিয় স্লোগান ছিল ‘খেলা হবে’ যা প্রতিটি মানুষের মুখে মুখে ফিরেছে একুশের ভোটে।এই স্লোগানটি বাংলা ছাড়িয়ে রাজ্যের বাইরেও মানুষের মুখে মুখে ছড়িয়ে পড়েছে।

আগামী ১৬ ই আগস্ট মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সারা রাজ্যে খেলা হবে দিবস পালন করার কথা ঘোষণা করেছেন। ‌ ওইদিন রাজ্যের বিভিন্ন ক্লাব গুলিকে অনুদান দেওয়া হবে এবং তাদের হাতে ফুটবল তুলে দেওয়া হবে। কিন্তু খেলা হবে দিবসের তারিখটি নিয়ে প্রথম থেকেই আপত্তি জাহির করেছে বিজেপি। বিজেপির বঙ্গ নেতারা তৃণমূলকে কটাক্ষ করে বলেছেন, ১৬ ই আগস্ট দি গ্রেট ক্যালকাটা কিলিং এর ঘটনা ঘটেছিলো, এই কুখ্যাত দিনেই তৃণমূল সম্পূর্ণ উদ্দেশ্যপ্রণোদিত ভাবে খেলা হবে দিবস পালন করছে।

আরও পড়ুন-মুখে ভর্তি কাঁচা পাকা দাড়ি। রাজনীতি ছাড়ছেন নাকি রুদ্রনীল?

এবার খেলা হবে দিবসের তারিখ নিয়ে যথেষ্ট আপত্তি জাহির করেছে পশ্চিমবঙ্গের সনাতন ধর্মাবলম্বী সমাজ। ‌ গতকাল সনাতন ধর্মাবলম্বী সমাজের বেশকিছু প্রতিনিধিরা শুভেন্দু অধিকারীকে সাথে নিয়ে রাজ্যপালের সাথে সাক্ষাৎ করেছেন রাজভবনে । রাজ্যপাল তাদের সমস্ত অভিযোগ স্বকর্ণে শুনেছেন।এই খেলা হবে দিবস কে কেন্দ্র করে যথেষ্ট রাজনৈতিক চাপান উতোর বৃদ্ধি পেয়েছে রাজ্য রাজনীতিতে।

আরও পড়ুন-“দলের ইতিহাস সম্বন্ধে কিছু জানেন না”- খেলা হবে দিবসের তারিখ বদলের দাবি তোলায় শুভেন্দুকে তোপ দাগলেন কুনাল

এই আবহের মধ্যে খেলা হবে দিবসের তারিখ পরিবর্তনের আর্জি জানিয়েছেন রাজ্যপাল জগদীপ ধনখড়। তিনি টুইট করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্দেশ্যে এই দাবি করেছেন। তিনি টুইট করে লিখেছেন,”খেলা হবে দিবসের তারিখ অবিলম্বে বদল করা হোক। ১৯৪৬ সালে দি গ্রেট ক্যালকাটা কিলিং এই দিনে হয়েছিল।

তাই ওইদিনেই খেলা হবে দিবস পালন করা হলে ভয়াবহ গণহত্যার স্মৃতি উস্কে দেবে । মহম্মদ আলী জিন্নাহর ডাইরেক্ট অ্যাকশন ডে’র কথা সকলকেই মনে করানো হবে এই দিনটিতে খেলা হবে দিবস পালন করলে। সনাতন সংগঠনের প্রতিনিধিরা এই বিষয়টি উল্লেখ করেছেন।”রাজ্যপালের এই আবেদনের এখনো কোনো প্রত্যুত্তর দেয়নি বাংলার তৃণমূল সরকার।

Related Articles

Back to top button