নিউজটেক নিউজরাজ্য

করোনার আবহে দুই ভাগে হবে মাধ্যমিক উচ্চমাধ্যমিক ? কি মন্তব্য করলেন ব্রাত্য বসু ?

নিজস্ব প্রতিবেদন: এই বছরেই ভয়াবহ করোনা পরিস্থিতির জন্য বাতিল করে দেওয়া হয়েছিল মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা। দিল্লির দুটি বোর্ডের দশম শ্রেণী এবং দ্বাদশ শ্রেণীর পরীক্ষা বাতিল করে দেওয়া হয়েছিল। এই সমস্ত পরীক্ষাগুলির ফলাফল আভ্যন্তরীণ মূল্যায়নের মাধ্যমে প্রকাশ করা হয়েছে। বাংলায় মাধ্যমিক পরীক্ষার ফলাফল যথেষ্ট ভাল হলেও উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল বেরোনোর পরেই পরীক্ষার্থীদের মনে যথেষ্ট অসন্তোষের সৃষ্টি হয়েছিল।

এবার করোনার এই আবহের বিষয়টি মাথায় রেখে পরীক্ষাকে দু’ভাগে সম্পন্ন করার জন্য চিন্তাভাবনা করছে দিল্লির দুটি বোর্ড। যার জন্য একটি ভাগ যদি না সম্পন্ন হয় তাহলে অপর ভাগের ভিত্তিতে পড়ুয়াদের নম্বর দেওয়া সম্ভব হবে। কিন্তু পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ এবং উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ এই ব্যাপারে কি সিদ্ধান্ত নিয়েছে ?জানা গিয়েছে এবারে করোনার ভয়াবহ পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আসলেও পরের বছর কি পরিস্থিতি হবে সেটা এখনই জোর দিয়ে কিছু বলা যাচ্ছে না।

আরও পড়ুন-ঘাটাল পৌঁছে জলে নেমে বন্যা দূর্গতদের পাশে দাঁড়ানোর আশ্বাস দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

উপরন্তু চিকিৎসকরা সতর্ক করেছেন যে কোভিডের তৃতীয় ঢেউ আসন্ন। এর ফলে পরের বছর যে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা স্বাভাবিক ভাবে সম্পন্ন হবে সেই বিষয়টি চূড়ান্ত করা যাচ্ছে না। দিল্লি বোর্ড চিন্তাভাবনা করছে দুই ভাগে দশম এবং দ্বাদশ শ্রেণীর পরীক্ষা নেওয়ার। কিন্তু মধ্যশিক্ষা পর্ষদ এবং উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ কি সিদ্ধান্ত নিয়েছে সেটা এখনো পর্যন্ত চূড়ান্ত হয়নি।

আরও পড়ুন-জল দিয়ে উনুনে রান্না করে গ্যাসের মূল্য বৃদ্ধির প্রতিবাদ জানানো হল কালীঘাটে।

পর্ষদ এবং কাউন্সিল জানিয়েছে যে স্কুল খোলার পরে যতটুকু পড়াশোনা হবে তার ভিত্তিতে পড়ুয়াদের মূল্যায়ন করা সম্ভব হবে।এই মর্মে রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছেন,”এখনো পর্যন্ত কোনো প্রস্তাব আমাদের কাছে আসেনি। যা সিদ্ধান্ত নেওয়ার সেটা পর্ষদ এবং কাউন্সিল গ্রহণ করবে।”

Related Articles

Back to top button