নিউজআন্তর্জাতিকটেক নিউজ

“করোনায় বিধ্বস্ত ভারত। এর জন্য দায়ী চিন”- চিনের থেকে ১০ ট্রিলিয়ন ডলার ক্ষতিপূরণের দাবী ডোনাল্ড ট্রাম্পের

নিজস্ব প্রতিবেদন: সারা ভারত জুড়ে ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি করেছে করোনা ভাইরাস। এই ভাইরাসের কবলে পড়ে প্রাণ হারিয়েছেন বহু মানুষ। এখনো পর্যন্ত সারা ভারতের বুকে মোট আক্রান্তের সংখ্যা ২ কোটি ৯৭ লক্ষ ৬২ হাজার ৭৯৩ জন। মৃত্যু হয়েছে ৩ লক্ষ ৮৩ হাজার ৫২১ জনের।

সুস্থ্য হয়েছেন ২ কোটি ৮৫ লক্ষ ৮০ হাজার ৬৪৭ জন। সারা দেশের অর্ধেক মানুষকেও এখনো ভ্যাকসিন দেওয়া সম্ভবপর হয়নি।
এই পরিস্থিতিতে আবার সারাবিশ্বে করোনার এই সংক্রমণ নিয়ে চীনের বিরুদ্ধে সুর চড়ালেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এমনিতেই ২০১৯ সালের অন্তিম লগ্নে যখন সারা বিশ্বে এই মারণ ভাইরাস ছড়িয়ে পড়েছিলো, তখন থেকেই চীনকে দায়ী করে কাঠগড়ায় তুলে আসছেন ডোনাল্ড ট্রাম্প।

আরও পড়ুন-ভারতকে করোনা কালে সাহায্যের জন্য কোটি কোটি টাকা চাঁদা জোগাড় করে পাকিস্তানি জঙ্গি ও সেনার হাতে তুলে দিয়েছে পাকিস্তানের এনজিও।

চীনের উহান থেকে পৃথিবীর বুকে এই ভাইরাস মারাত্মক আকারে ছড়িয়ে পড়ে। আমেরিকাতেও বহু মানুষের মৃত্যু হয়েছে এই ভাইরাসে। ডোনাল্ড ট্রাম্প এই ভাইরাসকে সরাসরি ‘চিনা ভাইরাস’ বলে উল্লেখ করে আসছেন। ভারতের প্রসঙ্গ উল্লেখ করে ডোনাল্ড ট্রাম্প বলেছেন , ভারতের এই বিধ্বস্ত অবস্থার জন্য একমাত্র দায়ী হল চীন।

আরও পড়ুন-ভারত ইজরায়েলের সম্পর্ক আরো মজবুত হতে চলেছে। নরেন্দ্র মোদীর সাথে কাজ করার ইচ্ছা প্রকাশ করলেন ইজরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট।

প্রাক্তন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প ভারতের এই ভয়াবহ পরিস্থিতির জন্য চীনকে ১০ ট্রিলিয়ন ডলার ক্ষতিপূরণ দেওয়ার দাবি জানিয়েছেন। তিনি বলেছেন,”করোনার এই আবহে ভারতের মধ্যে একই পরিস্থিতির সৃষ্টি হয়েছে তা সারা বিশ্ব দেখেছে। চীন বারবার বলে এসেছে ভারত ভালোভাবেই এগোচ্ছে। তাই ভারতের বিরুদ্ধে চক্রান্ত করে ভারতের এত বড় ক্ষতি করার চেষ্টা করছে চীন।

চীনের এই ষড়যন্ত্রের ফলে বিশ্বের প্রায় প্রতিটি দেশই কমবেশি বিপদের মুখে পড়েছে। তাই অবিলম্বে চীনকে ১০ ট্রিলিয়ন ডলার ক্ষতিপূরণ দিতে হবে।”

Related Articles

Back to top button