নিউজদেশপলিটিক্স

পেট্রোল-ডিজেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে দিল্লির রাজপথে সাইকেল র‌্যালি করলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী।

নিজস্ব প্রতিবেদন: দেশজুড়ে ব্যাপক মূল্য বৃদ্ধি ঘটেছে পেট্রোল-ডিজেলের। পেট্রোল-ডিজেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে বারবার কেন্দ্রীয় সরকারকে আক্রমণ করছে বিরোধী দলগুলি। লোকসভার বাদল অধিবেশনেও বিরোধীদলের তোপের মুখে পড়েছে কেন্দ্রীয় সরকার। গত বছর জুন মাসে বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম কমেছিলো প্রতি ব্যারেলে ৩৫ টাকা।

তখনও আমাদের দেশে পেট্রোল ডিজেলের দাম বৃদ্ধি পেয়েছিলো। এই দাম বেড়েছে কেন্দ্রের আন্তঃশুল্ক এবং রাজ্য সরকারের ট্যাক্সের দরুন । ২০১৪ সালে পেট্রোলের বেস প্রাইস ছিলো ৪৭.১২ টাকা, সেই সাথে কেন্দ্রের কর ছিলো ১০.৩৯ টাকা। ডিলারদের ট্যাক্স ছিল ২ টাকা।

আরও পড়ুন-করোনা পরিস্থিতিতে জাতি ধর্মের উল্লেখ করে ৬১ জন বন্দীকে মুক্তি রাজ্য সরকারের। সূত্রপাত তুমুল বিতর্কের।

সেইসাথে রাজ্যের কর ছিলো ১১.৯ টাকা। তখন পেট্রোলের লিটার প্রতি মোট মূল্য ছিল ৭১.৪১ টাকা।বর্তমানে ১৬ ই মে ২০২১ এর হিসাবে পেট্রোলের লিটার প্রতি বেস প্রাইস হয়েছে ৩৪.১৯ টাকা, সেখানে কেন্দ্র কর চাপাচ্ছে ৩২.৯ টাকা। ডিলারদের ট্যাক্স হয়েছে ৩.৭৭ টাকা।

রাজ্যের কর হচ্ছে ২১.৩৬ টাকা। যার দরুন পেট্রোলের লিটার প্রতি দাম হয়েছিল ৯২.৫৮ টাকা।এই পরিস্থিতিতে পেট্রোল-ডিজেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে দিল্লির রাজপথে সাইকেল মিছিল করলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। তার সাথে এই মিছিলে পা মিলিয়েছেন কংগ্রেসের অন্যান্য নেতারাও। জানা গিয়েছে আজ মঙ্গলবার বিরোধী দলের প্রতিনিধিরা বিজেপির বিরুদ্ধে রণকৌশল চূড়ান্ত করতে একটি বৈঠকে অংশগ্রহণ করেছিলেন।

আরও পড়ুন-“অভিষেক বন্দ্যোপাধ্যায়ের গাড়িতে লাঠির আঘাত অত্যন্ত নিন্দনীয়।”- মন্তব্য বিজেপি নেতা শমীক ভট্টাচার্য্যর

জানা গিয়েছে এই বৈঠকে যোগদান করেছিল তৃণমূল থেকে শুরু করে শিবসেনা , কংগ্রেস, সমাজবাদী পার্টি সহ মোট ১৫ টি দলের নেতৃত্বরা। তবে জানা গিয়েছে এই বৈঠকে বিএসপি এবং আম আদমি পার্টির কোনো নেতারা উপস্থিত ছিলেন না। এই বৈঠক সম্পন্ন হওয়ার পরেই দিল্লির রাজপথে সাইকেল র‌্যালিতে অংশগ্রহণ করেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। এছাড়াও আজ সংসদের মধ্যে বিভিন্ন বিষয়ে যথেষ্ট বিক্ষোভ দেখেছেন বিরোধী নেতারা।

বেশিরভাগ ক্ষেত্রেই পেট্রোল এবং ডিজেলের এগ মহার্ঘ্য বিষয়টির পরিপ্রেক্ষিতে বিক্ষোভ দেখানো হয়েছে ।

Related Articles

Back to top button