ফের বঙ্গোপসাগরে ঘনীভূত নিন্মচাপ, দফায় দফায় কলকাতা সহ পাঁচ জেলায় চলবে বৃষ্টি, জানালো আবহাওয়া দপ্তর

ভারতে বর্ষার আগমন ঘটেছে ১ লা জুন, এবং বাংলাতেও সহ অন্যান্য রাজ্যেও বর্ষার আগমন ঘটে গিয়েছে। দক্ষিণবঙ্গের বুকে সেরকম বৃষ্টির দেখা না মিললেও উত্তরবঙ্গের বুকে শুরু হয়েছে‌ প্রবল বৃষ্টিপাত। উত্তরবঙ্গের বহু জায়গাতেই এর জন্য সমস্যার উদ্রেক হয়েছে। নদীগুলির জল বি-প-জ্জ-ন-ক হারে বাড়ছে। কিন্তু এবারে বর্ষার প্রারম্ভেই গঙ্গার উপকূলে দেখা দিয়েছে বিরাট ভাঙ্গন।

এর ফলে আশঙ্কায় দিন কাটাচ্ছেন বহু মানুষ। জানা গিয়েছে বাংলার বুকে দুই দিনে প্রায় ৪ বিঘা জমি গঙ্গার গ্রাসে চলে গিয়েছে। মঙ্গলবার রাত থেকেই শুরু হয়েছে এই ভা-ঙ্গ-ন যা শুক্রবার রাতে তীব্র আকার ধারণ করে। গঙ্গায় বর্ষার শুরুতেই জ-লস্ফী-তি ঘটেছে, তার দরুন এই ভা-ঙ্গ-ন শুরু হয়েছে। নদী তীরবর্তী এলাকার বাসিন্দারা তাঁদের সহায় সম্বলটুকু নিয়ে ভয়ে ঘর ছাড়তে শুরু করেছেন।

আরও পড়ুন – দুধে জল মেশানো আছে কি না বুঝবেন কিভাবে? জেনে নিন একটি সহজ উপায়

এই ভা-ঙ্গ-ন দেখা দিয়েছে মালদার কালিয়াচকে। এবার বঙ্গোপসাগরে আবার ঘনীভূত হয়েছে নিম্নচাপ। এর ফলে উপকূল এলাকাগুলোতে হতে পারে ভারী বৃষ্টি। এই নিম্নচাপের সাথে আবার যোগ দিতে পারে শক্তিশালী ঘূর্ণাবর্ত। যার ফলে এই সপ্তাহেও রাজ্যে বৃষ্টি হতে চলেছে। আলিপুর আবহাওয়া অফিস জানিয়েছে যে, সোমবার দক্ষিণবঙ্গের প্রতিটি জেলাই বৃষ্টির সম্মুখীন হতে পারে।

আরও পড়ুন -=  বদলে গেলো গ্যাস বুকিং এর নিয়ম, এবার চালু হচ্ছে OTP , এছাড়াও বদলাচ্ছে বেশ কিছু নিয়ম

উত্তর অন্ধ্রপ্রদেশ এবং ওড়িশার দক্ষিণ উপকূলে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। সারা রাজ্যে আদ্রতাজনিত অস।বস্তি বজায় থাকবে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। উত্তরবঙ্গের আলিপুরদুয়ার, মালদা, কোচবিহার, দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, দুই দিনাজপুরে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। bengali romantic quotes

আরও পড়ুন – ফের নিম্মচাপের ধাক্কা বাংলায়, আগামী কয়েক ঘণ্টার মধ্যেই পাঁচ জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস দিলো আবহাওয়া দপ্তর

এছাড়াও দক্ষিণবঙ্গের বুকে কলকাতা, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদে ভারী বৃষ্টির সম্ভাবনা দেখা দিয়েছে। দার্জিলিং, কালিম্পং তে বুধবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে বলে জানা গিয়েছে।

এখানে আপনার মতামত জানান