নিউজদেশস্বাস্থ্য

“করোনার তৃতীয় ঢেউয়ে শিশুদের ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা অনেকটাই কম”- রিপোর্ট জারি করলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং AIIMS

নিজস্ব প্রতিবেদন: সারা ভারত জুড়ে ভয়াবহ সন্ত্রাস চালিয়ে যাচ্ছে করোনা। এই মহামারীর কবলে পড়ে বহু মানুষ ইতিমধ্যে তাদের প্রাণ হারিয়েছেন। করোনার এই দ্বিতীয় ঢেউ সজোরে আছড়ে পড়েছে ভারতের বুকে। অনেকেই বলেছিলেন যে খুব শীঘ্রই আছড়ে পড়তে পারে করোনার তৃতীয় ঢেউ এবং এই তৃতীয় ঢেউয়ে শিশুদের আক্রান্ত হ‌ওয়ার সম্ভাবনা রয়েছে যথেষ্ট বেশী।

কিন্তু পরবর্তীকালে বিজ্ঞানীরা বলেছেন যে এই বিষয়টির কোনো বৈজ্ঞানিক ব্যাখ্যা পাওয়া যায়নি। অবশেষে আসরে নেমেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং AIIMS , তারা জানিয়েছে যে, করোনার তৃতীয় ঢেউয়ে শিশুদের আক্রান্ত হ‌ওয়ার সম্ভাবনা অনেকটাই কম। এই সংক্রান্ত তারা একটি রিপোর্ট জারি করেছে। গবেষণায় তারা জানিয়েছে যে, অন্যান্যদের তুলনায় শিশুদের শরীরে সেরো পজিটিভিটির অনেকটাই বেশি রয়েছে , যার দরুণ শিশুদের অনাক্রম্যতা বা ইমিউনিটি যথেষ্ট রয়েছে।

আরও পড়ুন-রাজ্যে নিম্নমুখী করোনি সংক্রমণ। আক্রান্ত কমলো কলকাতাতেও।

পাঁচটি রাজ্য থেকে তারা প্রায় ১০ হাজার নমুনা সংগ্রহ করেছিলো। দিল্লির শহর এবং গ্রামীণ এলাকায়, গোরক্ষপুর, ভুবনেশ্বর, আগরতলার শিশুদের থেকে এই স্যাম্পেল সংগ্রহ করা হয়েছিলো। এখান থেকে বিশেষ কিটের মাধ্যমে শিশুদের অ্যান্টিবডি সংগ্রহ করা হয়েছিলো। এই গবেষণায় চমকপ্রদ তথ্য উঠে এসেছে।

আরও পড়ুন-এবার পেটিএম এর মাধ্যমেও করা যাবে ভ্যাকসিনের স্লট বুকিং

জানা গিয়েছে আগরতলায় শিশুদের সেরো পজিটিভিটির হার হল ৫১.৯%, গোরক্ষপুরে ৮৭.৯%, দিল্লিতে ৭৪.৭%, গড়ে শিশুদের সেরো পজিটিভিটির হার হল ৬২.৩% ।এর ফলে গবেষণায় এটাই প্রমাণিত হয়েছে যে করোনার তৃতীয় ঢেউয়ে শিশুদের আক্রান্ত হওয়ার তেমন কোনো সম্ভাবনা নেই। বয়স্কদের মতো তারাও এই মহামারীর যথেষ্ট মোকাবিলা করতে সক্ষম। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং AIIMS এর এই গবেষণায় যথেষ্ট আশ্বস্ত হয়েছেন ভারতীয়রা।

Related Articles

Back to top button