নিউজটেক নিউজরাজ্য

বিশ্ব আদিবাসী দিবসে ঝাড়গ্রামে একাধিক জনকল্যাণমূলক প্রকল্পের ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

নিজস্ব প্রতিবেদন: গতকাল ঝাড়গ্রামে উপস্থিত হয়ে বিশ্ব আদিবাসী দিবসে যোগদান করেছেন মুখ্যমন্ত্রী। বিরসা মুন্ডার ছবিতে মালা দিয়ে তিনি এই অনুষ্ঠানের শুভ সূচনা করেছেন। উক্ত অনুষ্ঠানে বিভিন্ন ভঙ্গিমায় দেখা গিয়েছে মুখ্যমন্ত্রীকে। তিনি আদিবাসীদের সাথে ধামসা বাজিয়েছেন এবং তাদের নাচের সাথে পা’ও মিলিয়েছেন।

একুশের ভোটে ঝাড়গ্রাম তৃণমূলকে নিরাশ করেনি। তাই এবার একুশের ভোটে তৃতীয়বারের জন্য মুখ্যমন্ত্রী পদে আসীন হয়েই ঝাড়গ্রাম গেলেন মুখ্যমন্ত্রী। আজ তিনি ঝাড়গ্রাম থেকে ফেরার পথে ঘাটালের বন্যা পরিস্থিতি পর্যবেক্ষণ করবেন বলে জানা গিয়েছে। গতকাল ঝাড়গ্রামের রাজবাড়ির ট্যুরিস্ট কমপ্লেক্সে রাত্রিযাপন করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন-সরকারি স্কুল সংক্রান্ত তথ্য না থাকায় হাইকোর্টের কাছে চূড়ান্ত ভর্ৎসনার শিকার হল রাজ্য তৃণমূল সরকার

গতকাল বিশ্ব আদিবাসী দিবসে উপস্থিত হয়ে তিনি জনসাধারণের উদ্দেশ্যে বলেছেন,”ঝাড়গ্রামের মাটিতে আমরা উন্নয়নের জোয়ার বইয়ে দিয়েছি । এখানে ৩ কোটি মানুষকে দুয়ারে সরকারের মাধ্যমে আমরা পরিষেবা দিয়েছি। এখানে একটি সুপার স্পেশালিটি হসপিটাল, স্পোর্টস কমপ্লেক্স তৈরী করেছি । চারটি নতুন কলেজ শেষের পথে।

রাজ্য সরকার নতুন আইন তৈরি করছে যাতে আদিবাসীদের জমিতে কেউ দখলদারি করতে পারবে না। আদিবাসীদের জমি আদিবাসীদের‌ই থাকবে। সারা ভারতবর্ষে এই আইন তৈরি হোক। সারি ধর্মকে স্বীকৃতি দেওয়ার জন্য কেন্দ্রীয় সরকারকে চিঠি দিয়েছি। মাঝি থানের পুরোহিতদের প্রতি মাসে ১ হাজার টাকা করে দেওয়া হবে।

আরও পড়ুন-প্রথম গ্যাস চালিত বেসরকারি বাসের যাত্রার শুভ সূচনা হলো কলকাতায়। উদ্বোধন করলেন ফিরহাদ হাকিম।

অলচিকি পড়াশোনার জন্য ৫০০ টি নতুন স্কুল তৈরি করা হচ্ছে। আগামী ১ লা সেপ্টেম্বর থেকেই লক্ষীর ভান্ডারের সুবিধা পাবেন মা-বোনেরা। ঝাড়গ্রামে বিদ্যুৎ প্রকল্প হবে। এছাড়াও কয়েক মাসের মধ্যেই চালু হয়ে যাবে দুয়ারে রেশন প্রকল্প।

লালগড় কলেজে সাঁওতালি ভাষায় গ্রাজুয়েশন করা যাবে।”এরপরই মুখ্যমন্ত্রী উপস্থিত জনসাধারণের উদ্দেশে বলেছেন, “যদি কোন ভুল করে থাকি তাহলে ধরিয়ে দেবেন, আমি ভুল শুধরে নেব। কিন্তু দয়া করে আপনারা আমাকে ভুল বুঝবেন না।”

Related Articles

Back to top button