নিউজ

বাড়িতে বসেই মোবাইলের মাধ্যমে চেক করুন আপনার SC/ST/OBC সার্টিফিকেট! রইল পদ্ধতি।

নিজস্ব প্রতিবেদন:-এখনকার দিনে যে কোন কোন কিছুর জন্য আবেদন করার জন্য অতি অবশ্যই কাস্ট সার্টিফিকেট এর প্রয়োজন পড়ছে আপনি যদি জেনারেল কাস্ট এর না হয়ে থাকেন তাহলে কিন্তু অতি অবশ্যই আপনার কাস্ট সার্টিফিকেট দরকার । অনেক ক্ষেত্রে দেখা যাচ্ছে আবেদন করার সময় কাস্ট সার্টিফিকেট প্রদান করতে পারছেনা গ্রাহকরা ।

যার ফলে সে সুবিধা থেকে বঞ্চিত হয়ে যাচ্ছে সেই সমস্ত মানুষরা । ইতিমধ্যে লক্ষী ভান্ডার প্রকল্পের কাজকর্ম শুরু হয়ে গেছে গোটা রাজ্য জুড়ে । এবং যারা সাধারন জেনারেল কাস্ট নয় তাদের ক্ষেত্রে কিন্তু কাস্ট সার্টিফিকেট এর আবেদন করার জন্য কিন্তু কিভাবে বুঝবেন যে আপনার কাস্ট সার্টিফিকেট হয়েছে কিনা।

অনলাইন বা অফলাইনে আপনি কার সার্টিফিকেট এর জন্য আবেদন করতে পারেন । অফলাইনে জন্য আপনাকে sdo অফিসে যেতে হবে এবং অনলাইনে কিভাবে কাস্ট সার্টিফিকেট আবেদন জন্য আবেদন করতে হয় তা ইতিমধ্যে আপনারা হয়তো অনেকেই জানেন । কিন্তু যে বিষয়টি সবচেয়ে গুরুত্বপূর্ণ যে আবেদন করার পর কিভাবে বুঝবেন যে সেটি সাবমিট হয়েছে কিনা অর্থাৎ আপনার কাছে সার্টিফিকেট এর আবেদন পত্র গ্রহণযোগ্য হয়েছে কিনা সেটা জানার জন্য আজকের এই প্রতিবেদনটি।।

কাস্ট সার্টিফিকেট স্টেটাস জানার জন্য প্রথমে আপনাকে ক্রোম ব্রাউজারে লিখতে হবে কাস্ট সার্টিফিকেট । প্রথমেই যে ওয়েবসাইটে ওয়েবসাইটে মধ্যে আপনাকে প্রবেশ করতে হবে । সেই ওয়েবসাইটে প্রবেশ করার পর সিটিজেন কর্নার নামক একটি কলম দেখতে পাবেন । সেই কলমে অনেকগুলো অপশন থাকবে ।তার মধ্যে একটি অপশন হবে ভিউ স্ট্যাটাস চেক অ্যাপ্লিকেশন ।সেখানে আপনাকে ক্লিক করতে হবে এরপর আপনার অ্যাপ্লিকেশন আইডি দিয়ে সাবমিট করলেই বিস্তারিত ভাবে জানিয়ে দেওয়া হবে যাতে এই মুহূর্তে কোন অবস্থায় রয়েছে আপনার আবেদন পত্রটি।

Related Articles

Back to top button