নিউজ

ব্রহ্মোস মিসাইল তৈরি হতে চলেছে উত্তরপ্রদেশের মাটিতে। ছাড়পত্র দিলেন যোগী আদিত্যনাথ

নিজস্ব প্রতিবেদন: বর্তমানে ভারতের অস্ত্র ভাণ্ডারে রয়েছে উন্নত এবং অত্যাধুনিক অস্ত্রশস্ত্রের বিপুল সম্ভার। পৃথিবীর মধ্যে অন্যতম শক্তিশালী সেনাবাহিনী হলো ভারতীয় সেনাবাহিনী। ভারতীয় স্থল সেনা, বায়ুসেনা এবং নৌসেনা পৃথিবীর অন্যতম শক্তিশালী বাহিনী বলে বিবেচিত হচ্ছে। ভারতের অস্ত্র ভাণ্ডারে রয়েছে বিভিন্ন উন্নত আর্টিলারি, বন্দুক থেকে শুরু করে ট্যাঙ্ক, ফাইটার প্লেন , মিসাইল , রকেট প্রভৃতি।

তবে ভারতের অন্যতম শক্তিশালী হাতিয়ার বলে বিবেচিত হয়েছে অতি শক্তিশালী ক্ষমতা সম্পন্ন মিসাইল ব্রহ্মোস। এবার এই ব্রহ্মোস তৈরি হতে চলেছে উত্তরপ্রদেশের মাটিতে। জানা গিয়েছে এই ডিফেন্স করিডর প্রকল্পের জন্য উত্তরপ্রদেশে ২০০ একর জমি চেয়ে ইউপিইআইডিএ এর সিইও এবং অতিরিক্ত মুখ্য সচিব অবনীশ অবস্তিকে চিঠি পাঠিয়েছিলেন ব্রহ্মোস এরোস্পেসের ডিরেক্টর জেনারেল সুধীরকুমার মিশ্র।

আরও পড়ুন –“এটা মোদীর নয় দেশের সম্পত্তি”- কেন্দ্রের সম্পত্তি নগদীকরণ প্রকল্পের বিরুদ্ধে প্রধানমন্ত্রীকে তোপ দাগলেন মুখ্যমন্ত্রী।

ইতিমধ্যেই এই প্রকল্পকে মঞ্জুরী দিয়েছেন যোগী আদিত্যনাথ। এছাড়াও প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এই প্রোজেক্টকে সম্মতি দিয়েছেন। উত্তরপ্রদেশ সরকার আশাবাদী যে এই কারখানা তৈরি হলে উত্তরপ্রদেশের বুকে প্রায় ৫০০ ইঞ্জিনিয়ার এবং প্রযুক্তিবিদরা চাকরি পাবেন এবং এই উৎপাদন কেন্দ্রে অন্তত ১০ হাজার শিক্ষিত যুবক যুবতীর কর্মসংস্থান হতে চলেছে।

উত্তরপ্রদেশ সরকার বিবৃতি জারি করে বলেছে, “আগামী তিন বছরে উত্তরপ্রদেশের মাটিতে ১০০ টির’ও বেশী ব্রহ্মোস মিসাইল তৈরির কারখানা স্থাপিত হতে চলেছে। খুব শীঘ্রই এর উৎপাদন প্রক্রিয়ার সূত্রপাত ঘটবে। এর ফলে আগামী দিনে উত্তরপ্রদেশের মাটিতে আরো অনেক সংস্থার প্রতিরক্ষা ক্ষেত্রে উৎপাদন কারখানা গড়ে উঠবে।

Related Articles

Back to top button