নিউজঅফবিট

আধার কার্ড নিয়ে বড় আপডেট, ঘোষণা UIDAI এর!

নিজস্ব প্রতিবেদন :- কর্মসূত্রে আপনি এক জায়গা থেকে অন্য জায়গায় যাতায়াত করছেন । যার ফলে প্রয়োজন পড়ছে আধার কার্ডের ঠিকানা বদলের । কিন্তু কোথায় আধার কার্ডের ঠিকানা পাল্টানো হয় সে ব্যাপারে আপনি জানেন না ।তাহলে আজকের এই প্রতিবেদন আপনার জন্য । কারণ আজকের এই প্রতিবেদনে আপনি জানতে পারবেন যে বাড়িতে বসে ইন্টারনেট সহযোগে কিভাবে মোবাইল দিয়ে আপনি বদলে ফেলতে পারবেন আপনার বাড়ির ঠিকানা।

যত দিন যাচ্ছে তত আমরা বুঝতে পারছি যে এই আধার কার্ড ঠিক কতটা গুরুত্বপূর্ণ । সাধারণ মানুষের জন্য যেকোনো নতুন ধরনের নথিপত্র তৈরি করার ক্ষেত্রে ঘরবাড়ি কেনা-বেচা বা যাবতীয় কিছু ক্ষেত্রে আধার কার্ড এর প্রয়োজনীয়তা কতখানি তা আমরা প্রত্যেকে জানি ।

কিন্তু কখনো কখনো দেখা যায় যে ফোন নাম্বার ঠিকানা জন্ম তারিখ বদলানোর প্রয়োজন পড়ে । কিভাবে বদলানো যাবে সেটা হয়তো অনেকেই জানেন আবার অনেকেই জানেন না । আজকে আপনাদেরকে এই প্রতিবেদনের মাধ্যমে আমি জানাব কিভাবে আপনি আপনার আধার কার্ডের ঠিকানা বলেন আসুন জেনে নিই বিস্তারিত তথ্য ।

আরও পড়ুন –১ লা সেপ্টেম্বর থেকে শুরু হতে চলেছে পোস্তার উড়ালপুল ভাঙার কাজ।

১)এটি করার জন্য প্রথমে আপনাকে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়ার অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে । আপনি আপনার মোবাইল থেকে যেকোনো ধরনের ব্রাউজার খুলে তার মধ্যে টাইপ করুন এর অফিশিয়াল লিংকটি https://uidai.gov.in/

২)এরপর আপডেট অ্যাড্রেস অপশনে ক্লিক করুন । তারপর আপনার কাছে একটি রেজিস্টার মোবাইল নাম্বার চাওয়া হবে । সে রেজিস্টার মোবাইল নাম্বার দিয়ে দেওয়ার পর আপনার কাছে একটি ওটিপি আসবে । ওটিপি আসার পর ক্যাপচা কোড দিয়ে সাবমিট করুন ।। তখন একটি নতুন পেজ খুলে যাবে আপনার সামনে ।

৩)ঠিকানা পরিবর্তন করতে হলে Address অপশনে যান। সেখানেই এই সংক্রান্ত যাবতীয় অপশন পাবেন।

৪)এক্ষেত্রে মনে রাখবেন যে, আপডেট করতে অবশ্যই একটি আইডি প্রুফ থাকতে হবে। প্যান কার্ড, ড্রাইভার্স লাইসেন্স, ভোটার আইডি কার্ড বা রেশন কার্ড আইডি প্রুফ হিসাবে ব্যবহার করতে পারেন।

আরও পড়ুন –জারি হল সর্বশিক্ষা অভিযানে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি।

৫)সমস্ত বিবরণ দেওয়ার পরে আবার একটি ওটিপি আসবে। সেটা ভরে তারপর save-এ ক্লিক করুন।

৬)শেষে একটি Update Request Number আসবে। সেটার মাধ্যমে ঠিকানা বদলের রিকোয়েস্ট প্রসেস হল কিনা, সেই স্টেটাস জানতে পারবেন।

Related Articles

Back to top button