বড় খবর- ভারতে তৈরী হলো দেশি ফেসবুক, আজই উদ্বোধন করলেন উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু

চিনের প্রায় ৫৯ টি অ্যাপ ভারত নিষিদ্ধ করেছে। এই অ্যাপগুলির মধ্যে রয়েছে বিভিন্ন জনপ্রিয় অ্যাপ যেমন, টিকটক, শেয়ার ইট, ইউসি ব্রাউজার, এবং আরো অনেক জনপ্রিয় চিনা অ্যাপ। দেশের সার্বভৌমত্ব এবং মানুষের তথা দেশের গো-প-নী-য়-তা-র স্বার্থে এই চিনা অ্যাপগুলি নিষিদ্ধ করেছে ভারত সরকার। এর পাশাপাশি সারা ভারত জুড়েই চিনা পণ্যদ্রব্য ব-য়-ক-ট করার আ-ন্দো-ল-ন শুরু হয়েছে।

চিনা স্মার্টফোন থেকে শুরু করে খেলনা, এল‌ইডি লাইট, পোশাক, টিভি, এসি, ফ্রিজ সমস্ত কিছুই দেশে বয়কট করার জোরালো আওয়াজ উঠেছে। এই আবহের মধ্যেই প্রধানমন্ত্রী দেশের কম্পিউটার টেকনিশিয়ান ও প্রতিভাবান সফটওয়্যার টেকনিশিয়ান দের বলেছেন যাদের প্রতিভা আছে , তারা ভারতের অ্যাপগুলিকে উন্নত করার লক্ষ্যে কাজ করতে পারে।

আরও পড়ুন – ফের নিম্মচাপের ধাক্কা বাংলায়, আগামী কয়েক ঘণ্টার মধ্যেই পাঁচ জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস দিলো আবহাওয়া দপ্তর

এবার আত্মনির্ভর ভারত গড়ার লক্ষ্যে ফেসবুকের বিকল্প অ্যাপের উদ্বোধন করলেন উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু। তবে ফেসবুক কোনো চিনা অ্যাপ নয়। ‘আর্ট অফ লিভিং’ নামক এক বেসরকারি আইটি সংস্থার সাথে যুক্ত কর্মীরা এই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম তৈরি করেছেন। এই আর্ট অফ লিভিং এর স্রষ্টা হলেন স্বঘোষিত ধর্মগুরু রবিশঙ্কর।

আরও পড়ুন – দুধে জল মেশানো আছে কি না বুঝবেন কিভাবে? জেনে নিন একটি সহজ উপায়

তারা বলেছে এই অ্যাপটি দেশের প্রথম সুপার অ্যাপ। ইতিমধ্যেই প্লে স্টোর থেকে এই অ্যাপটি প্রায় ১ লক্ষ বার ডাউনলোড করা হয়ে গিয়েছে। এই অ্যাপে অনেক ধরণের ভারতীয় ভাষার সাথে অডিও এবং ভিডিও কলিং এর‌ও সুবিধা রয়েছে। এই অ্যাপটির নাম ELYMENTS. এটাই ফেসবুকের বিকল্প হিসাবে দেশের প্রথম সোশ্যাল মিডিয়া অ্যাপ হিসাবে গড়ে উঠতে পারে।

এখানে আপনার মতামত জানান