নিউজআন্তর্জাতিকপলিটিক্স

ক্ষমতাচ্যুত ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন। নতুন প্রধানমন্ত্রী নাফলতি বেনেট।

নিজস্ব প্রতিবেদন: ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতনিয়াহুর ১২ বছরের শাসনে ইতি পড়লো। ৬০-৫৯ ভোটের ব্যবধানে বেঞ্জামিনকে পরাজিত করে নতুন প্রধানমন্ত্রী হলেন নাফলতি বেনেট। ইজরায়েলের নিরঙ্কুশ ক্ষমতার অধিকারী ছিলেন বেঞ্জামিন নেতনিয়াহু। তাঁর সাথে ভারতের সম্পর্ক ছিলো যথেষ্ট বন্ধুত্বপূর্ণ।

কিন্তু ইজরায়েলের বিরোধী সরকারগুলি ইজরায়েলের সাথে প্যালেস্টাইনের সংঘর্ষের আবহকে কেন্দ্র করে ক্রমেই সুর চড়াচ্ছিলো নেতনিয়াহুর বিরুদ্ধে। অবশেষে তারা জোট গঠন করে নেতনিয়াহুকে পরাজিত করার জন্য। গতকাল রবিবার সংসদের অনুমতিক্রমে ইজরায়েলের নতুন জোট সরকারের পত্তন হয়েছে। বামপন্থী থেকে শুরু করে ডানপন্থী, মধ্যপন্থী সমস্ত দল নিয়ে জোট সরকার গঠন করেছেন নাফলতি বেনেট।

আরও পড়ুন-দুঃসময়ে ভারতের কাছে সাহায্য চাইলো ইজরায়েল।

এই বেনেট ছিলেন ইজরায়েলের প্রাক্তন ডিফেন্স মিনিস্টার।তবে বেঞ্জামিন জানিয়েছেন যে প্রধানমন্ত্রী থেকে ক্ষমতাচ্যুত হলেও তিনি রাজনীতিতে শেষ পর্যন্ত লড়াই করবেন । তিনি জানিয়েছেন আবার তিনি বেনেটকে ক্ষমতাচ্যুত করে সরকার গঠন করবেন খুব শীঘ্রই ।আমেরিকার রাষ্ট্রপতি জো বাইডেন প্যালেস্টাইনের সাথে শান্তি বজায় রাখার ক্ষেত্রে একসাথে কাজ করার বার্তা দিয়েছেন ইজরায়েলের নবনির্বাচিত প্রেসিডেন্ট বেনেটকে।

আরও পড়ুন-কমেছে চীনের সাথে মাখামাখি। এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে সাহায্য প্রার্থনা করলেন নেপালের প্রধানমন্ত্রী ওলি।

তিনি বলেছেন, “প্রধানমন্ত্রী নাফলতি বেনেটকে অসংখ্য শুভেচ্ছা। প্রধানমন্ত্রীর মিনিটের সাথে আমাদের সম্পর্ক আরও শক্তিশালী হবে। ইজরায়েলের নিরাপত্তা নিশ্চিত করার জন্য আমেরিকা কাজ করবে। দু’দেশের বন্ধুত্ব ভবিষ্যতে আরো গাঢ় হতে চলেছে।”

তবে নতুন প্রধানমন্ত্রী বেনেটের সাথে ভারতের সম্পর্ক কেমন হতে চলেছে তা জানা এখন সময়ের অপেক্ষা।

Related Articles

Back to top button