নিউজটেক নিউজরাজ্য

ব্যবসার জন্য আদর্শ পরিবেশ রয়েছে বাংলার মাটিতে। চারটি স্কচ অ্যাওয়ার্ড পেলো পশ্চিমবঙ্গ।

নিজস্ব প্রতিবেদন: পশ্চিমবঙ্গের সিঙ্গুরে বৃহৎ ন্যানো কারখানা স্থাপন করেছিল টাটা গোষ্ঠী। কিন্তু লাগাতার আন্দোলনে টাটা কে বাংলা ছেড়ে যেতে বাধ্য করেছিল তৎকালীন বিরোধী তৃণমূল। বাম আমলে টাটা কারখানা বাংলা ছেড়ে পাড়ি দিয়েছিল গুজরাট। যার ফলে বাম নেতাসহ শিল্পের জন্য উৎসাহিত বহু মানুষ তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কে যথেষ্ট আক্রমণ করেছিলেন।

টাটা প্রস্থান নেওয়ার পর থেকেই রাজ্যের মাটিতে এখনো পর্যন্ত উল্লেখযোগ্য শিল্প গড়ে ওঠেনি। ‌ যার ফলে শিল্পের ইস্যুতে বারবার বিরোধীদের তোপের মুখে পড়েছে বর্তমান রাজ্য সরকার। বারবার শিল্পের দাবিতে রাজ্যের তরুণ সমাজ সোচ্চার হয়েছে রাজ্য সরকারের বিরুদ্ধে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বারবার বিভিন্ন বিজনেস সামিটে অংশগ্রহণ করেছেন, বড় বড় শিল্পপতিদের সাথে বৈঠক করেছেন।

আরও পড়ুন-আবর্জনার স্তূপে পড়ে রয়েছে রাশি রাশি আধার কার্ড। চাঞ্চল্যকর ঘটনা পশ্চিমবঙ্গের একটি জেলায়।

কিন্তু এখনও পর্যন্ত তিনি রাজ্যের মাটিতে কোন গুরুত্বপূর্ণ শিল্প আনতে পারেননি। এই পরিস্থিতিতে গৌরবময় পুরষ্কারর এলো পশ্চিমবঙ্গ সরকারের দখলে ।রাজ্যের শিল্প পরিস্থিতির পরিপ্রেক্ষিতে চারটি বিরাট পুরষ্কার জিতে নিলো পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। এর‌ ফলে অনেকটাই ধাক্কা খেতে চলেছে রাজ্যের বিরোধী সংগঠন গুলি।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় টুইট করে এই চারটি গৌরবময় পুরস্কার অর্জনের কথা বলেছেন। এর আগে কেন্দ্রীয় সরকার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে বিভিন্ন প্রকল্পকে পুরস্কৃত করেছে। এবার বাংলা পেয়েছে চারটি বড়ো পুরস্কার যেমন, দুটি সিলভার, দুটি গোল্ড এবং একটি প্ল্যাটিনাম স্কচ্ অ্যাওয়ার্ড। এই অ্যাওয়ার্ড গুলি দেওয়ার কারণ হল শিল্পের জন্য পশ্চিমবঙ্গের মাটিতে যথেষ্ট উল্লেখযোগ্য এবং অনুকূল পরিবেশ রয়েছে।

আরও পড়ুন-মার্কশিট পাওয়া যায়নি। কলেজে ভর্তি হতে গিয়ে সমস্যায় পড়ছেন আইএসসি দ্বাদশ উত্তীর্ণরা।

যে কোনো ব্যবসাই পশ্চিমবঙ্গের মাটিতে সহজেই ফুলেফেঁপে উঠতে পারবে।প্লাটিনাম স্কচ অ্যাওয়ার্ড পেয়েছে বাংলার শিশুসাথী প্রকল্প। ব্যবসা সংক্রান্ত বিভিন্ন জটিলতা দূর করার জন্য সিঙ্গেল উইন্ডো সিস্টেম এর প্রচলন করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর এই
ব্যবস্থাকে ধন্য ধন্য করেছে ব্যবসায়ীরা।

অনলাইন সার্টিফিকেট নবীকরণ করার জন্য গোল্ড স্কচ অ্যাওয়ার্ড দেওয়া হয়েছে। এছাড়াও ট্রেড লাইসেন্স প্রক্রিয়ার জন্য দেওয়া হয়েছে সিলভার স্কচ অ্যাওয়ার্ড। এছাড়াও ই নথিকরণের জন্য আরেকটি সিলভার অ্যাওয়ার্ড পেয়েছে রাজ্য।

Related Articles

Back to top button