নিউজ

শুভ দীপাবলীর আগেই পারিবারিক পেনশন যোজনা নিয়ে বড় ঘোষণা করল প্রতিরক্ষা মন্ত্রক! জেনে নিন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :- দীপাবলীর আগেই পারিবারিক পেনশন ভোগীদের জন্য বড়োসড়ো সুখবর নিয়ে এলো কেন্দ্রীয় সরকার। আলোর মেতে উঠেছে শহরের প্রতিটি অলিগলি। এই অবস্থায় উৎসবের আমেজে মেতে উঠেছে প্রত্যেক রাজ্যবাসী তথা দেশবাসী। এমতাবস্তায় পেনশনভোগীদের মুখে হাসি ফোটাতে নতুন সিদ্ধান্ত গ্রহণ করেছে কেন্দ্রীয় সরকার। সপ্তম কমিশন এ এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে বলে জানা গিয়েছে।

বাচ্চাদের যে ফ্যামিলি পেনশন (পারিবারিক পেনশন) দেওয়া হয়, তার সর্বোচ্চসীমা বাড়িয়ে দেওয়া হয়েছে। প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছে, মাসিক সর্বোচ্চ সীমা বাড়িয়ে ২.৫ লাখ টাকা করা হয়েছে। শুক্রবার জারি করা বিবৃতি উদ্ধৃত করে সংবাদসংস্থা পিটিআইয়ের প্রতিবেদনে বলা হয়েছে,

‘মা এবং বাবা – দু’জনের নিরিখে বাচ্চা বা বাচ্চাদের দেওয়া দুটি ফ্যামিলি পেনশনের সর্বোচ্চ সীমা সংশোধন করেছে পেনশন ও পেনভোগীদের দফতর। সেই সীমা হয়েছে মাসিক ১.২৫ লাখ টাকা এবং মাসিক ৭৫,০০০ টাকা। যা ২০১৬ সালের ১ জানুয়ারি থেকে কার্যকর করা হয়েছে।’ অর্থাৎ আগে যে বাচ্চারা ফ্যামিলি পেনশনের আওতায় ছিল, তারাওও এই সুবিধা পাবে।

এবার আপনার মনে প্রশ্ন আসতে পারে কারা কারা এই সুবিধা পাবেন প্রতিরক্ষা মন্ত্রকের তরফ থেকে এমনটা জানানো হয়েছে সেই সমস্ত বাচ্চারা এই সুযোগ সুবিধা পাবে যাদের বাবা এবং মা দুজনে প্রতিরক্ষা মন্ত্রকের কাজ করে।এবং বাবা-মায়ের এই পেনশনে নমিনি হিসেবে ছেলের নাম নথিভুক্ত থাকতে হবে তবেই তারা এই বাড়তি সুযোগ-সুবিধা পাবে।এটি ২০১৬ সালের ১ জানুয়ারি থেকে সশস্ত্র বাহিনীর আধিকারিকদের জন্য কার্যকর হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button