অফবিটনিউজ

খুব সাবধান! এই মাসের শেষেই বন্ধ হয়ে যাবে বেশিরভাগ অ্যান্ড্রয়েড স্মার্টফোন! জানুন আসল কারণ!

নিজস্ব প্রতিবেদন :- অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য বড় খবর।মাত্র কয়েক দিনের মধ্যেই বেশকিছু অ্যান্ড্রয়েড মোবাইল ফোন বন্ধ হয়ে যেতে চলেছে। হ্যাঁ ঠিকই শুনেছেন কিছুদিনের মধ্যেই অ্যান্ড্রয়েড স্মার্টফোন সম্পূর্ণরূপে অকেজো হয়ে যেতে চলেছে। এবং এই ফোন বন্ধ হয়ে যাবার পেছনে বিশেষ কিছু কারণ রয়েছে। আসুন জেনে নেওয়া যাক এই বিষয়ে একটি বিস্তারিত প্রতিবেদন।

সম্প্রতি জানা গিয়েছে গুগলের বেশ কিছু জনপ্রিয় এবং প্রয়োজনীয় অ্যাপ্লিকেশন যেমন ইউটিউব, জিমেইল প্রভৃতি এবার থেকে আর এন্ড্রয়েড স্মার্ট ফোনে সাপোর্ট করবে না। আগামী 27 সেপ্টেম্বর থেকেই এই নতুন নিয়ম কার্যকর হতে চলেছে। তবে জানিয়ে রাখি একমাত্র পুরনো অ্যান্ড্রয়েড স্মার্টফোন গুলোর মধ্যেই এই বিষয়টি কার্যকর হবে। অর্থাৎ আপনার কাছে যদি কোনো পুরোনো স্মার্টফোন থেকে থাকে তাহলে আপনারা আর ফোনে ইউটিউব, জিমেইল,

গুগল ড্রাইভ প্রভৃতি ব্যবহার করতে পারবেন না। একমাত্র অ্যান্ড্রয়েডের ভার্শন 2.3.7 এর কমের ক্ষেত্রেই এই নিয়ম কার্যকর হবে।তবে গুগলের মাধ্যমে জিমেইল অ্যাকাউন্ট অ্যাক্সেস না হলেও ব্রাউজারের মাধ্যমে অ্যাক্সেস করতে পারবেন ব্যবহারকারীরা। গুগল এর তরফ থেকে জানানো হয়েছে যে,”অ্যান্ড্রয়েড 2.3.7 অথবা কম ভার্সনের অ্যান্ড্রয়েড ডিভাইসে আর গুগল অ্যাকাউন্টে লগ ইন করা যাবে না। 27 সেপ্টেম্বর থেকে নতুন নিয়ম কার্যকর হবে। এর মধ্যে রয়েছে অ্যান্ড্রয়েডে ভার্সান 1.0, 1.1, 1.5 কাপকেক, 1.6 ডোনাট, 2.0 এক্লেয়ার, 2.2 ফ্রোয়ো ও 2.3 জিঞ্জারব্রেড।”

সতর্ক করা ছাড়াও গুগল ব্যবহারকারীদের ফোন আপগ্রেড করার কথা জানিয়েছে।প্রসঙ্গত জানিয়ে রাখি সেপ্টেম্বর মাসের পর থেকে অ্যান্ড্রয়েডের এই ধরনের পুরনো ভার্সন যুক্ত ফোনগুলোতে ব্যবহারকারীদের গুগল অ্যাপস লগইন করতে গেলে “USERNAME OR PASSWORD ERROR” দেখাবে। তাই ভ-য় পাওয়ার কোন কারণ নেই।আপনার ফোন পুরনো অ্যান্ড্রয়েড ভার্সনে চলার কারণে এমন ঘটনা ঘটবে।তাই এই অসুবিধা থেকে রেহাই পেতে যত দ্রুত সম্ভব ফোন আপগ্রেড করার চেষ্টা করুন বা নতুন স্মার্টফোন নিতে পারেন।

Related Articles

Back to top button