নিউজআন্তর্জাতিক

ভারত থেকে ফিরলেই ৫ বছরের জেলহাজত, জরিমানা অষ্ট্রেলিয়ার নাগরিকদের। নিন্দায় মানবাধিকার সংগঠনগুলো।

নিজস্ব প্রতিবেদন: ভারতে ক্রমেই বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। দিনের পর দিন মৃত্যুমুখে পতিত হচ্ছেন অসংখ্য মানুষজন। ভারতকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে প্রতিবেশী দেশগুলি সহ পৃথিবীর ছোট বড়ো দেশগুলি। আমেরিকা থেকে শুরু করে জার্মানি, চীন, বাংলাদেশ , থাইল্যান্ড, সৌদি আরব, রাশিয়া, ব্রিটেন সহ অন্যান্য দেশগুলিও সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে ভারতের উদ্দেশ্যে।

কিন্তু ইতিমধ্যেই ভারতের এই ভয়াবহ সংক্রমণ কে কেন্দ্র করে ভারতের সাথে বিমান যোগাযোগ বন্ধ করে দিয়েছে বেশ কিছু দেশ। ‌ কিন্তু এবার এক অন্যতম সিদ্ধান্ত গ্রহণ করেছে অস্ট্রেলিয়া। এই সিদ্ধান্তকে ঘিরে বিশ্বের মানবাধিকার সংগঠন গুলি যথেষ্ট আপত্তি জাহির করেছে।এর আগে এই সপ্তাহেই ভারতের সাথে বিমান চলাচল বন্ধ করে দিয়েছিল অস্ট্রেলিয়া। এখনো পর্যন্ত ভারতে প্রায় ৯ হাজার অস্ট্রেলিয়ার নাগরিক রয়েছেন যাদের মধ্যে প্রায় ৬০০ জনের শরীরে ভাইরাসে উপস্থিতি লক্ষ্য করা গিয়েছে।

আরও পড়ুন-মালদায় বিজেপি প্রার্থীকে গুলি করার ঘটনায় গ্রেপ্তার বিজেপির‌ই মন্ডল সভাপতি।

এই পরিস্থিতিতে অস্ট্রেলিয়া ঘোষণা করেছে যে ভারত থেকে যদি কোন অস্ট্রেলিয়ার নাগরিক দেশে ফেরে তাহলে তার ৫ বছরের জেল হবে এবং সেই সাথে ৩৭ হাজার পাউন্ড জরিমানাও দিতে হবে। গতকাল রাতেই এই নির্দেশিকা জারি করেছে অস্ট্রেলিয়ার সরকার। কিন্তু বিশ্বের মানবাধিকার সংগঠনগুলো এই নির্দেশিকায় বিরুদ্ধে যথেষ্ট সরব হয়েছে। সকলেই বলছে দেশের মানুষকে অবশ্যই তার দেশে ফিরে যাওয়ার অধিকার রয়েছে। এক্ষেত্রে অস্ট্রেলিয়ার এই নির্দেশকে অমানবিক বলে মনে করছে মানবাধিকার সংগঠনগুলি।

Related Articles

Back to top button