নিউজ

অনলাইনে আবেদন করে পেয়ে যান প্রধানমন্ত্রী আবাস যোজনার ৩ লক্ষ ৬৮ হাজার টাকা! জেনে নিন বিস্তারিত পদ্ধতি।

নিজস্ব প্রতিবেদন :- ভারত বর্ষ স্বাধীন হয়েছে প্রায় 70 বছর এর বেশি হয়ে গেল এমতাবস্থায় দাঁড়িয়ে ভারত বর্ষ যেভাবে অন্যান্য দেশের তুলনায় উন্নত হচ্ছে তাতে আগামী দিনে হয়তো এমন বহু উন্নতশীল দেশকে পিছনে ফেলে দেবে সে ব্যাপারে হয়তো সন্দেহের কোনো অবকাশ নেই। এই দেশে গরিব খেটে-খাওয়া প্রতিটি মানুষের পাশে রাজ্য সরকার এবং কেন্দ্রীয় সরকার সমানভাবে পাশে রয়েছে।

তাদের খাবার দাবার সামগ্রী পৌঁছে দেওয়া থেকে শুরু করে মাথার উপর পাকাপোক্ত বাড়ি তৈরি করে দেওয়া বিদ্যুৎ পরিষেবা দেওয়া থেকে শুরু করে আর্থিক পরিষেবা প্রতিনিয়ত প্রদান করে চলেছে কেন্দ্রীয় সরকার এবং রাজ্য সরকার। এবার সেই কেন্দ্রীয় সরকারের বিশেষ যোজনায় অধিক সুবিধা পেতে পারেন আপনিও কি ভাবে জানুন বিস্তারিত। প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদি ক্ষমতায় আসার পর থেকে দেশের প্রতিটি মানুষের জন্য একাধিক জনহিতকর কাজ কর্ম করে গেছেন।

এই দেশে লাগু করেছেন বিভিন্ন প্রকল্প। সেই প্রকল্প গুলির মধ্যে প্রতিটি দেশবাসী সুযোগ সুবিধা উপভোগ করতে পেয়েছে। তাদের কিছু কিছু সিদ্ধান্ত ভারতবর্ষে মানুষের বিপক্ষে গেল এমন বেশ কিছু সিদ্ধান্ত রয়েছে যেগুলোকে সম্মতি জানিয়েছে গোটা দেশ । ঠিক তেমনই একটি প্রকল্প হল প্রধানমন্ত্রী আবাস যোজনা। শুধুমাত্র বিজেপি শাসিত অঞ্চল গুলি নয় বরং গোটা দেশজুড়ে দারিদ্র সীমার নিচে বসবাসকারী মানুষদের পাকা বাসস্থান করে দেওয়ার জন্য এটি গ্রহণ করা হয়েছিল। এই প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রাম এবং শহরে থাকা মানুষ রং পেতে পারেন।

গ্রামে থাকা মানুষের এক লক্ষ কুড়ি হাজার টাকা পাবেন তাদের ঘর নির্মাণ করার জন্য এবং শহরের মানুষেরা এর জন্য পাবে ৩ লক্ষ ৬৮ হাজার টাকা কিন্তু প্রশ্ন হচ্ছে যে কিভাবে আপনি বুঝবেন যে আপনার নাম লিস্টে আছে কি নেই। অর্থাৎ আপনি আগামী দিনে প্রধানমন্ত্রী আবাস যোজনার মাধ্যমে ঘরবাড়ি তৈরি করা টাকা পাবেন কি পাবেন না সেটি জানার জন্য আজকের এই প্রতিবেদনটি আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করা হলো।

কারণ আজকের প্রতিবেদন আমরা আপনাদেরকে বিস্তারিত জানাবো কিভাবে আপনি সমস্ত কিছু বিষয় জানতে পারবেন শুধুমাত্র আপনার হাতে থাকা স্মার্টফোনের মাধ্যমে। প্রথমত আপনি যদি শহরে বসবাস করেন তাহলে অতি অবশ্যই আপনার মোবাইলে ক্রোম ব্রাউজার এ গিয়ে একটি ওয়েবসাইট সার্চ করতে হবে । এবং সেটি হল https://pmaymis.gov.in/Open/Find_Beneficiary_DETails.aspx  এবং এই ওয়েবসাইটটি খুলে যাওয়ার পর প্রথমে স্ক্রিনের ডান দিকে তিনটি বোতাম দেখতে পাবেন।

সেখানে আপনাকে ক্লিক করতে হবে। তারপরে বেনিফিসারী সার্চ নামক একটি অপশন দেখতে পারবেন। সেখানে আপনাকে ক্লিক করতে হবে। এরপর আপনার আধার কার্ডের নাম্বার সংযুক্ত করে আপনি সেখান থেকে সার্চ করে দেখতে পারেন সেই লিস্টটা আপনার নাম রয়েছে কিনা। অপরদিকে যারা গ্রামে থাকেন তাদের জন্য আলাদাভাবে একটি অফিসের ওয়েবসাইট খোলা হয়েছে।

এবং সেই ওয়েবসাইটটি হল http://pmaymis.gov.in/ এই ওয়েবসাইটটি খুলে যাওয়ার পর প্রথম একটি পপ-আপ মেসেজ আসবে আপনার সামনে । সেটিকে মুছে ফেলতে হবে। এরপর স্ক্রিনের একদম নিচের দিকে আপনাকে চলে আসতে হবে। সেখানে আপনি বেনিফিসারী সার্চ বলে আরো একটি অপশন পাবেন এবং সেই অপশনে গিয়ে আপনি আপনার ডিসট্রিক্ট বা এলাকার নাম দিয়ে এবং তার সাথে আধার কার্ডের নম্বর সংযুক্ত করে দেখতে পারেন যে আপনার নাম লিস্ট নথিভুক্ত রয়েছে কিনা। শুধুমাত্র লিস্টের নাম চেক করা নয় পাশাপাশি এই পদ্ধতির মাধ্যমে কিন্তু আপনার অনলাইনে আবেদন করতে পারবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button