নিউজকলকাতাদেশ

কলকাতায় এলো কোভিশিল্ডের আরো দশ লক্ষ ডোজ

নিজস্ব প্রতিবেদন: দেশের করোনা পরিস্থিতি ক্রমেই আরো শোচনীয় হচ্ছে। দিনের পর দিন বাড়ছে আক্রান্তের সংখ্যা। এরই মধ্যে ভয়াবহ সমস্যা উপস্থিত হয়েছে অক্সিজেনের ঘাটতি কে কেন্দ্র করে। দেশের বিভিন্ন রাজ্যে দেখা দিয়েছে অক্সিজেনের অপ্রতুলতা। অসহায় রোগীরা একটু অক্সিজেনের অভাবে মৃত্যুর কোলে ঢলে পড়ছেন। উত্তর প্রদেশ থেকে শুরু করে, পশ্চিমবঙ্গ, দিল্লি, মহারাষ্ট্রে তীব্রতর রূপে দেখা দিয়েছে অক্সিজেনের সংকট।

অক্সিজেনের এই সংকট দূর করার জন্য প্রাণপণ চেষ্টা চালাচ্ছে কেন্দ্রীয় সরকার। ইতিমধ্যেই বন্ধু হিসেবে পাশে দাঁড়িয়েছে সৌদি আরব। সৌদি আরব ভারতের উদ্দেশ্যে ৫০০০ অক্সিজেন সিলিন্ডার প্রেরণ করেছে। ‌ বায়ুসেনার পণ্যবাহী বিমানে সিঙ্গাপুর থেকে আনা হচ্ছে অক্সিজেন কন্টেনার। এই অক্সিজেনের বিপুল ভান্ডার ভারতের কাছে চলে এলে, ভারতের মধ্যে বর্তমান অক্সিজেনের সমস্যা অনেকটাই মিটবে বলে আশাবাদী কেন্দ্রীয় সরকার।

পশ্চিমবঙ্গের বুকে ও ভয়াবহ অবস্থা বিরাজ করছে। বেশ কয়েকটি হাসপাতালে ভ্যাকসিনের অভাবে বন্ধ হয়ে গিয়েছে টীকা প্রদান। কলকাতার বেশ কয়েকটি হাসপাতালে ভ্যাকসিন নিতে আসা মানুষজন চূড়ান্ত হয়রানির শিকার হচ্ছেন। এই আবহে একটি স্বস্তিজনক খবর পাওয়া গিয়েছে।কলকাতায় এসে পৌঁছেছে কোভিশিল্ডের আরো দশ লক্ষ ডোজ। এর মধ্যে চার লক্ষ ডোজ পেয়েছে রাজ্য। এর মধ্যে ছয় লক্ষ ডোজ রাখা থাকবে সেন্ট্রাল স্টোরে।

তারপর সেগুলো অন্যান্য রাজ্যে পাঠানো হবে। এর ফলে রাজ্যের বিভিন্ন জায়গায় ভ্যাকসিনের অচলাবস্থা কিছুটা কাটবে ফলে আশাবাদী স্বাস্থ্য বিশেষজ্ঞরা।রাজ্যের এক স্বাস্থ্য আধিকারিক জানিয়েছেন, “এই মুহূর্তে আমাদের যা দাবি রয়েছে সেই তুলনায় সরবরাহ অনেকটাই কম। যে অল্প পরিমাণ ভ্যাকসিন আমরা পাচ্ছি তা পশ্চিমবঙ্গের প্রতিটি জেলায় পৌঁছে দেওয়ার চেষ্টা করা হচ্ছে।”

Related Articles

Back to top button