নিউজআন্তর্জাতিকপলিটিক্স

“করোনা থেকে মুক্ত হয়েছে আমেরিকা”- স্বাধীনতা দিবসে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের মন্তব্য ঘিরে বিতর্কের সূত্রপাত

নিজস্ব প্রতিবেদন: করোনা থেকে নাকি মুক্তি লাভ করেছে আমেরিকা। বিশ্বব্যাপী এই ভয়াবহ মহামারী কে দমন করতে পুরোপুরি সক্ষম হয়েছে তারা। এবং সারা বিশ্বে এই মহামারী নিধনে টীকাকরণে নেতৃত্ব প্রদান করেছে আমেরিকা, এমনটাই ঘোষণা করেছেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। এছাড়াও স্বাধীনতা দিবসের সাথে সাথে এই ভয়াবহ মহামারী করোনা মুক্তি দিবস পালন করবে বলে জানিয়েছে বাইডেন সরকার।

যখন তিনি এই ঘোষণা করেন তখন হোয়াইট হাউসে বহু অতিথি উপস্থিত ছিলেন যার মধ্যে অনেকেই সেনাবাহিনী এবং জরুরি পরিষেবার সাথে সংযুক্ত। উপস্থিত অতিথিদের মাঝে জো বাইডেন বলেছেন,”আমরা বর্তমানে বিশ্বাস রেখেই বলছি যে, সমগ্র দেশ পুরোপুরি ভাবে সচল হয়ে উঠছে। সারা বিশ্ব থেকে এখনো পর্যন্ত এই ভয়াবহ মহামারী বিদায় নেয়নি, তবে আমেরিকার মাটি থেকে এই ভাইরাস বিদায় নিয়েছে। আমেরিকা বাসীকে এই ভাইরাস আর কেড়ে নিতে পারবে না।”

আরও পড়ুন-টীকাকরণে আমেরিকা এবং ব্রিটেনকেও ছাপিয়ে শীর্ষস্থানে আসীন হল ভারত

সারা বিশ্বের মধ্যে এখনো পর্যন্ত এই ভয়াবহ ভাইরাসের সংক্রমণ এবং মৃত্যুর তালিকায় শীর্ষস্থানে রয়েছে আমেরিকা। এখনো পর্যন্ত এই ভাইরাসের আক্রমণে সমগ্র আমেরিকাজুড়ে ৬ লক্ষের‌ও বেশী মানুষ মৃত্যুর কোলে ঢলে পড়েছেন।তাই এই পরিস্থিতিতে জো বাইডেনের এই ঘোষণা যথেষ্ট বিতর্কের জন্ম দিয়েছে। বিশেষ করে স্বাস্থ্য বিশেষজ্ঞরা আমেরিকার প্রেসিডেন্টের এই ভাষণের কোনো যুক্তি খুঁজে পাচ্ছেন না।

আরও পড়ুন-“গরীব দেশগুলোর কাছে অবিলম্বে টীকা পাঠান”- উন্নত দেশগুলোর কাছে আবেদন করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

অনেকেই প্রেসিডেন্টের এই ঘোষণার যথেষ্ট বিরোধিতা করেছেন। ‌ তবে প্রশাসনের কর্তাব্যক্তিরা বলছেন, আমেরিকায় ব্যাপকহারে টিকাকরণ শুরু হয়ে গিয়েছে। আর কিছুদিনের মধ্যেই সমগ্র দেশবাসী দের টিকা দেওয়া সম্ভব হবে। তাই এই মুহূর্তে সকলেই যদি টিকা নিয়ে থাকেন তাহলে তাদের চিন্তার কোন কারণ নেই।

আমেরিকা খুব শীঘ্রই এই ভাইরাসকে চিরতরে মুছে দিতে সক্ষম হবে।

Related Articles

Back to top button