নিউজটেক নিউজরাজ্য

“উচ্চমাধ্যমিকে রিভিউ করার পর পাশের হার ১০০%”- ঘোষণা করল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ

নিজস্ব প্রতিবেদন: উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশের পর যথেষ্ট উত্তপ্ত পরিস্থিতির সৃষ্টি হয়েছিলো সারা রাজ্য জুড়ে। বিভিন্ন জায়গায় অকৃতকার্য ছাত্রছাত্রীরা ব্যাপক বিক্ষোভ দেখিয়েছে। রাজ্যের জেলায় জেলায় উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীরা রাস্তা অবরোধ করে রাস্তায় টায়ার জ্বালিয়ে ব্যাপক বিক্ষোভ দেখিয়েছে। ‌ এমনকি বেশ কিছু ভিডিওতে দেখা গিয়েছে স্কুলে স্কুলে ভাঙচুর চালাচ্ছে উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীরা।

‌ শিক্ষক-শিক্ষিকাদের স্কুলে আটকে রাখার ঘটনা ঘটেছে। ‌এই আবহে দ্রুত বিষয়টির নিষ্পত্তি করতে চেয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। যার জন্য এবার যুগান্তকারী সিদ্ধান্ত নিলো উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। ১০০% ছাত্র-ছাত্রীদের এবার পাশ করিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সংসদ।

আরও পড়ুন-অতিমারির মধ্যেই বুলেট ট্রেনের কাজ সম্পাদন করলো ভারতীয় রেল

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ জানিয়েছে রাজ্য শিক্ষা দপ্তরের সাথে আলোচনা করেই তারা এই সিদ্ধান্ত গ্রহণ করেছে। রাজ্য শিক্ষা দপ্তর আগেই উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ কে নির্দেশ দিয়েছিল যে পরীক্ষার্থীদের এই বিক্ষোভকে অবশ্যই শীঘ্র প্রশমিত করতে। ‌ সেই মর্মে এই নির্দেশ জারি করেছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। ‌ সংসদ জানিয়েছে এখনো উচ্চমাধ্যমিকের রিভিউ চালু রয়েছে। ‌

অনেক জায়গাতেই দেখা গিয়েছে বেশকিছু পরীক্ষার্থীরা পরীক্ষা দেয়নি, আবার বেশ কিছু জায়গায় দেখা গিয়েছে একটা পরীক্ষা দেওয়ার পর বাকি পরীক্ষা পরীক্ষার্থীরা দেয়নি। তবুও এই ভয়াবহ পরিস্থিতিতে ৯৭% ছেলে মেয়েদের পাশ করানো হয়েছিল। কিন্তু মাধ্যমিকে যেমন ১০০% ছাত্র-ছাত্রীদের পাশ করিয়ে দেওয়া হয়েছে উচ্চমাধ্যমিকে সেই ভাবে ফল না হওয়ায় ব্যাপক বিক্ষোভের সূত্রপাত হয়েছিল সারা রাজ্য জুড়ে। ‌ এমনিতেই এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় মেধা তালিকা প্রকাশিত হয়নি।

আরও পড়ুন-স্টাফ স্পেশাল ট্রেনে ওঠার দাবিতে ট্রেন অবরোধ হুগলির পান্ডুয়ায়।

মুর্শিদাবাদের একটি মেয়ে উচ্চমাধ্যমিকে শীর্ষস্থান অধিকার করেছে।উচ্চমাধ্যমিকে অকৃতকার্য অগুনতি পড়ুয়া সংসদ ভবনের সামনে ব্যাপক বিক্ষোভ দেখিয়েছিল। এর পরেই আজ ১০০% উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীকে পাশ পরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিল সংসদ। গতকাল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি মহুয়া দাস এই ঘোষণাটি করেছেন।

স্কুলগুলির পাঠানো নম্বরে দেখা গিয়েছে বেশ কয়েকজন পড়ুয়া পাশ করতে পারেনি। যার দরুণ ৯৭% পরীক্ষার্থীরা উচ্চমাধ্যমিকে পাশ করার পরেও ১৮ হাজার পরীক্ষার্থী ফেল , এছাড়াও বহু পরীক্ষার্থীরা এনরোল্ড হয়নি বলে জানা গিয়েছে। তারাই বিক্ষোভ করেছে। এই এনরোল্ড হয়নি, তাদেরকেই শুধু পাশ করানো হয়নি।

Related Articles

Back to top button