নিউজপলিটিক্সরাজ্য

পেট্রোলিয়ামের মূল্যবৃদ্ধিতে লিখিতভাবে পেট্রোলিয়াম মন্ত্রীকে আক্রমণ করলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়।

নিজস্ব প্রতিবেদন: সারা দেশজুড়ে ব্যাপকভাবে মূল্যবৃদ্ধি ঘটেছে পেট্রোল এবং ডিজেলের। পেট্রোল-ডিজেলের এই মূল্যবৃদ্ধিতে ক্রমাগত কেন্দ্রীয় সরকারের উপর চাপ সৃষ্টি করে চলেছে তৃণমূল কংগ্রেস। লোকসভায় এমনিতেই পেট্রোপণ্যের মহার্ঘ্য মূল্যবৃদ্ধিতে বারবার কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে সুর চড়াচ্ছে বিরোধী দলগুলি।

এই পরিপ্রেক্ষিতে পেট্রোলিয়াম মন্ত্রী রামেশ্বর তেলির কাছে লিখিত প্রশ্ন রেখেছেন তৃণমূলের সাংসদ তথা সর্বভারতীয় তৃণমূল সভাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায়।লিখিত প্রশ্নে তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায় পেট্রোলিয়াম মন্ত্রীর কাছে জানতে চেয়েছেন পেট্রোপণ্যের এক্সাইজ ডিউটি কমানো এবং পেট্রোপণ্যের উপর ভ্যাট বসানোর বিষয়ে কি চিন্তা-ভাবনা করছে কেন্দ্রীয় সরকার ? এছাড়াও যখন করোনা পরিস্থিতিতে সারাদেশের মানুষের অর্থনৈতিক পরিস্থিতি বেহাল, সেখানে পেট্রোল, ডিজেলের ট্যাক্স কমানোর বিষয়ে কিছু চিন্তা ভাবনা করছে কি কেন্দ্রীয় সরকার ?

আরও পড়ুন-পেগাসাস কান্ডে মুখ্যমন্ত্রীর নির্দেশে তদন্ত কমিশন গঠন করলো রাজ্য সরকার।

এখনো পর্যন্ত পেট্রোল ডিজেল থেকে কতটা ট্যাক্স আদায় করেছে কেন্দ্রীয় সরকার ? অথবা অদূর‌ ভবিষ্যতে এই পেট্রোল ডিজেলের উপর কেন্দ্রীয় সরকার কোনো ভর্তুকির ব্যবস্থা করবে কি ? এই সমস্ত কিছু প্রশ্ন তিনি লিখিতভাবে করেছেন পেট্রোলিয়াম মন্ত্রী রামেশ্বর তেলিকে।সেই সাথে অভিষেক বন্দ্যোপাধ্যায় তথ্য তুলে ধরে দেখিয়েছেন যে এই ভয়াবহ পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকার পেট্রোল, ডিজেলের উপরে কতটা উচ্চহারে ট্যাক্স আদায় করছে।

আরও পড়ুন-তৃণমূল কংগ্রেসের ‘খেলা হবে’ দিবসের পাল্টা ‘বাংলা বাঁচাও সপ্তাহ’ পালনের উদ্যোগ বিজেপির।

এদিকে অভিষেকের প্রশ্নের উত্তরে কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী রামেশ্বর তেলি জানিয়েছেন যে, কখনোই আলাদাভাবে ভ্যাট প্রযুক্ত হতে পারে না, তার কারণ ভ্যাটের এই বিষয়টি রাজ্যভেদে আলাদাভাবে প্রযুক্ত হয়।এর আগেও রাজ্যসভার বাদল অধিবেশনে পেট্রোল ডিজেলের মূল্যবৃদ্ধি নিয়ে যথেষ্ট বিক্ষোভ দেখিয়েছে বিরোধী দলগুলি।

Related Articles

Back to top button