আইপিএস-আইএএস বদলি নিয়ে কলকাতা হাইকোর্টে দায়ের হলো জনস্বার্থ মামলা।

আইপিএস-আইএএস বদলি নিয়ে কলকাতা হাইকোর্টে দায়ের হলো জনস্বার্থ মামলা।

নিজস্ব প্রতিবেদন: রাজ্যের প্রাক্তন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ের বদলির নির্দেশ নিয়ে সরগরম হয়ে রয়েছে রাজ্য রাজনীতি। আলাপন বন্দ্যোপাধ্যায় বর্তমানে নিযুক্ত রয়েছেন মুখ্যমন্ত্রীর মুখ্য উপদেষ্টা হিসেবে। এছাড়াও রাজ্যের নতুন মুখ্যসচিব নিযুক্ত হ‌ওয়া মাত্র‌ই বেশ কয়েকজন আইপিএস অফিসারদের বদলি করে দিয়েছে রাজ্য।আলাপন ইস্যুতে ক্রমেই বাড়ছে কেন্দ্রীয় সরকার এবং রাজ্যের মধ্যে দ্বন্দ্ব। এবার কলকাতা হাইকোর্ট আইপিএস এবং আইএএস অফিসারদের বদলি প্রসঙ্গে দায়ের করা হয়েছে একটি জনস্বার্থ মামলা। মামলাকারী হলেন আইনজীবী আবু সোহেল।

সম্প্রতি আলাপন বন্দ্যোপাধ্যায় কে তিন মাস কাজ করার অনুমতি দেওয়ার পরেও দিল্লিতে তলব করার প্রসঙ্গে রাজ্য সরকারের সাথে দিল্লির তীব্র বিরোধ সৃষ্টি হয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন দিল্লিতে আলাপন বাবুকে তলব করার ক্ষেত্রে আইএএস ক্যাডার রুলের ৬(১) ধারা লঙ্ঘন করা হয়েছে। এই ধারায় বলা হয়েছে রাজ্যের কোন অফিসার কে কেন্দ্র যদি ডেপুটেশন দিতে চায় তাহলে সংশ্লিষ্ট রাজ্যের সম্মতির প্রয়োজন হয়।

আরও পড়ুন-নতুন মুখ্য সচিব আসতেই বদলি করা হলো ৫২ জন আইপিএস অফিসারকে।

কিন্তু আলাপন বন্দ্যোপাধ্যায়ের ক্ষেত্রে রাজ্যের কোন রকম মতামত নেওয়া হয়নি বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ।এই জনস্বার্থ মামলায় সাম্প্রতিক কয়েকটি বদলির কথা উল্লেখ করেছেন আবু সোহেল। তিনি অভিযোগ করেছেন যে, ‘অফিসারদের বদলি করার কয়েকটি নিয়ম রয়েছে। সেই নির্দিষ্ট নিয়ম গুলি না মেনেই অফিসারদের হঠাৎ করে বদলি করে দেওয়া হয়েছে। প্রাক্তন মুখ্য সচিব আলাপন বন্দ্যোপাধ্যায় কেও নিয়ম না মেনেই দিল্লিতে তলব করা হয়েছে।’