1লা জুলাই থেকে বদলে যাচ্ছে SBI এর বেশ কিছু একগুচ্ছ নিয়ম, কার্যকর হচ্ছে জুলাই থেকেই!

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ঘোষণা করেছিলেন যে, করোনা লকডাউন পর্বে ব্যাঙ্কের এটিএম থেকে যতখুশি লেনদেন করা যাবে কোনোরকম চার্জ ছাড়াই। কিন্তু এবার এসবিআই ১ লা জুলাই থেকে এটিএম পরিষেবার ক্ষেত্রে জারি করলো নতুন নিয়ম

তিন মাসের এই বিশেষ ছাড় তুলে নিচ্ছে এসবিআই। এসবিআই তাদের অফিসিয়াল সাইটে বিজ্ঞপ্তি দিয়ে এই মর্মে গ্রাহকদের সূচিত করেছে। এসবিআইয়ের নতুন নির্দেশাবলীর উপরে একবার চোখ রাখুন।

১) যাদের অ্যাকাউন্টে মাসে নূন্যতম ২৫০০০ টাকা থাকবে, তারাই এসবিআই এটিএম থেকে ৩ বার এবং অন্যান্য এটিএম থেকে ৫ বার বিনা চার্জে টাকা তুলতে পারবেন। এই নিয়ম প্রযোজ্য হচ্ছে দেশের ৬ টি মেট্রো শহর কলকাতা, মুম্বাই, বেঙ্গালুরু, হায়দ্রাবাদ, চেন্নাই, নিউ দিল্লি তে। মেট্রো সিটি ব্যাতীত এলাকা থেকে এসবিআইয়ের এটিএমে সর্বাধিক ৫ বার এবং অন্য এটিএমে সর্বাধিক ৫ বার‌ই টাকা তোলা যাবে।

আরও পড়ুন – ধ’র্ষ’ককে জেল থেকে বাঁচাতে 33 লক্ষ টাকার ঘু’ষ, গ্রে’ফতারির মুখে মহিলা পুলিশ অফিসার শ্বেতা জাদেজা!

২) এসবিআই গ্রাহক যাদের অ্যাকাউন্টে ২৫০০০ থেকে ৫০০০০ টাকা রয়েছে, তাঁরা মাসে ৮ বার অন্যান্য ব্যাঙ্কের এটিএম থেকে সর্বাধিক ৮ বার বিনা চার্জে টাকা তুলতে পারবেন।

৩) ২৫০০০ টাকার বেশী অ্যাকাউন্টে রয়েছে এমন এসবিআই গ্রাহকরা এসবিআইয়ের এটিএম থেকে যতবার খুশী লেনদেন করতে পারবেন।

৪) যেসব এসবিআই গ্রাহকদের অ্যাকাউন্টে ৫০০০০ থেকে ১০০০০০ রয়েছে তাঁরা অন্যান্য এটিএম থেকে ৮ বার ফ্রি তে টাকা তুলতে পারবেন।

৫) যেসব এসবিআই অ্যাকাউন্টধারীদের অ্যাকাউন্টে ১০০০০০ টাকার উপরে আমানত রয়েছে তাঁরা এসবিআই সহ অন্যান্য ব্যাঙ্কের এটিএম থেকে যতবার খুশী টাকা তুলতে পারবেন।

আরও পড়ুন – টায়ারের মধ্যে শরীরের পুরো অংশ ঢুকিয়ে অসাধারণ দক্ষতায় গড়িয়ে চলেছেন খুদে, ভাইরাল ভিডিও দেখে উঠলো প্রশংসার ঝড়!

৬) ১০ প্লাস জিএসটি থেকে ২০ প্লাস জিএসটি নির্দেশ সীমার বাড়তি লেনদেনে এসবিআই অতিরিক্ত চার্জ কাটবে।

৭) ৫ প্লাস থেকে ৮ প্লাস জিএসটির ক্ষেত্রে অর্থনৈতিক সম্পর্কিত নয় এমন লেনদেনে এসবিআই চার্জ নেবেনা।

৮) গ্রাহকদের নির্দিষ্ট পরিমাণ সঞ্চয় সেভিংস অ্যাকাউন্টে না থাকার কারণে লেনদেন বাতিল হলে, ব্যাঙ্ক ২০ প্লাস জিএসটি চার্জ কেটে নেবে গ্রাহকদের থেকে।

আরও পড়ুন – ধ’র্ষ’ককে জেল থেকে বাঁচাতে 33 লক্ষ টাকার ঘু’ষ, গ্রে’ফতারির মুখে মহিলা পুলিশ অফিসার শ্বেতা জাদেজা!

৯) গ্রাহকরা এসবিআইয়ে ১০ বার ঋণমুক্ত লেনদেন করতে সমর্থ হবেন। ৬ টি মেট্রো শহরের এসবিআই গ্রাহকরা এটিএম থেকে ১২ বার ঋণমুক্ত লেনদেন করতে সমর্থ হবেন।

১০) স্যালারি অ্যাকাউন্ট গুলি থেকে যতবার খুশী ফ্রি তে লেনদেন করা যাবে এসবিআই এটিএম এবং অন্যান্য ব্যাঙ্কের এটিএম গুলি থেকে। ১ লা জুলাই থেকেই কার্যকর হয়েছে এই নিয়ম, এমনটাই জানা গিয়েছে।

এখানে আপনার মতামত জানান