নিউজ

বেলেঘাটা আইডিতে বসলো ১৩ হাজার লিটারের অক্সিজেন ট্যাঙ্ক

নিজস্ব প্রতিবেদন: করোনার ভয়াবহ পরিস্থিতি বিরাজ করছে ভারতের বুকে। একের পর এক মানুষ মৃত্যুর কোলে ঢলে পড়ছেন। চারিদিকে দেখা দিয়েছে অক্সিজেনের জন্য হাসপাতালের বেডে জন্য মানুষের আর্তচিৎকার। চারদিকে ধ্বনিত হচ্ছে শুধুমাত্র অসহায় মানুষের আর্তনাদ। ‌ বাতাসে মানুষ পোড়ার গন্ধ। একটা অস্বাভাবিক ভয়াবহ পরিস্থিতি বিরাজ করছে চারদিকে। এই পরিস্থিতিতে প্রতিবেশী দেশগুলি ভারতের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে ।

আমেরিকা থেকে ভারতে আসতে চলেছে ১০০ মিলিয়ন‌ ডলারের অতি গুরুত্বপূর্ণ করোনা চিকিৎসা সামগ্রী। আমেরিকা থেকে আসছে ৪৪০ টি অক্সিজেন সিলিন্ডার, এন-৯৫ মাস্ক, র‌্যাপিড ডায়াগনোস্টিক কিট, ১০০০ অক্সিজেন সিলিন্ডার। পোর্টেবল অক্সিজেন কনসেন্ট্রেটরের এর জন্য পিএম কেয়ার্স ফান্ড থেকে বিপুল পরিমাণ টাকা অনুমোদন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রাশিয়া থেকে এসেছে ১৫০ টি বেডসাইড মনিটর থেকে শুরু করে ২০ টি অক্সিজেন কনসেন্ট্রেটর এবং ৭৫ টি অত্যাধুনিক ভেন্টিলেটর।

আরও পড়ুন-করোনা মোকাবিলায় রাজ্যে জারি হচ্ছে আংশিক লকডাউন।

এই বিপদজনক পরিস্থিতিতে মানবিকতার স্বার্থে ভারতের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে চীন। চীন ভারতে পাঠাচ্ছে ২৫ হাজার অক্সিজেন কনসেন্ট্রেটর।বেলেঘাটা আইডি তে বসানো হয়েছে একটি অক্সিজেনের ট্যাঙ্ক। ‌ এই ট্যাঙ্কে ১৩ হাজার লিটার অক্সিজেন ধরবে বলে জানা গিয়েছে। আপাতত প্রত্যেকটি বেডে এই ট্যাঙ্ক থেকে পাইপলাইনের মাধ্যমে অক্সাজেন পাঠানো শুরু হয়েছে।

রাজ্যে এই সংকটজনক পরিস্থিতিতে ৫৫ টি অক্সিজেন প্ল্যান্ট তৈরি করা হচ্ছে। বেলেঘাটা আইডি হাসপাতালের বিভিন্ন ওয়ার্ড গুলিতে পাইপ লাইনের মাধ্যমে পৌঁছে দেওয়া হচ্ছে অক্সিজেন। এর ফলে বেলেঘাটা আইডিতে অনেকটাই অক্সিজেনের ঘাটতি পূরণ করা সম্ভব হবে বলে মনে করছে রাজ্য প্রশাসন।

Related Articles

Back to top button